বিশ্বকাপে ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করলেন তানজিদ

59
বিশ্বকাপে ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করলেন তানজিদ

বিশ্বকাপে এখন পর্যন্ত আটটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সবগুলো ম্যাচে একাদশে ছিলেন তরুণ ওপেনার তানজিদ হাসান তামিম। তবে বিশ্বকাপে মাত্র একটি ম্যাচে পঞ্চাশের গোন্ডি পার করতে পেরেছেন এই তরুণ ওপেনার। বাকি ম্যাচ গুলোতে ছিলেন আসা-যাওয়ার মিছিলে।

বিশ্বকাপে বাংলাদেশের সেমিফাইনালে খেলার স্বপ্ন তো আগেই শেষ হয়ে গেছে। তবে বিশ্বকাপে এখন বাংলাদেশ লড়ছে ২০২৫ সালে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার স্বপ্ন নিয়ে। গতকাল আগে ব্যাট করতে নেমে স্কোর বোর্ডে ২৭৯ তোলেন লঙ্কানরা। সেই লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৯ রান করে সাজঘরে ফিরে যান তিনি।

Pop Ads

চলতি বিশ্বকাপে আট ম্যাচে মাত্র ১০৯ রান রান করেন তিনি। চলতি আসরে নিজের সর্বোচ্চ ৫১ রানের ইনিংস খেলেন ভারতের বিপক্ষে। সেই ছাড়া মাত্র ৩ ম্যাচে দুই অঙ্কের সংখ্যা ছুঁতে পারেন মাত্র তিন ম্যাচ। যথাক্রমে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৬, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২ এবং নেদারল্যান্ডসের বিপক্ষে ১৫ রান করেন এই ওপেনার। তাছাড়া প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৫, দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১ রান । এবং পাকিস্তানের বিপক্ষে ০ রানে ফিরেন তিনি।

অথচ বিশ্বকাপের আগে অভিজ্ঞ তামিম ইকবালের পরিবর্তে বিশ্বকাপ দলে জায়গা পান তিনি। যেই তামিম ইকবালের আছে আন্তর্জাতিক ক্রিকেট ১০ হাজারের বেশি রান এবং সেই সঙ্গে ছিল চারটি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা। তবে অধিনায়ক থেকে শুরু কোচ এবং টিম ম্যানেজমেন্টের ফার্স্ট চয়েস ছিলেন তিনি। তাকে নিয়ে শুনিয়েছেন আসার বাণী। সেই বাণী যেন গলার কাঁটা হয়ে বিঁধছে প্রতিটি ম্যাচে। নিজে রান তো পাচ্ছেনই না, বরং দলকে বিপদের মুখে ঠেলে দিয়ে ফেরেন সাজঘরে। বিশ্বকাপের ঘরের মাটিতে নিউজিল্যান্ড সিরিজেও ব্যর্থ ছিলেন তিনি। কিউইদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ১২ বল খেলে করেন ১৬ রান এবং তৃতীয় ম্যাচে ৫ বল খেলে করেন ৫ রান।