বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো টাইগাররা

38
বিশ্বকাপ খেলতে দেশ ছাড়লো টাইগাররা

কথা হবেই, কিন্তু যা হয়েছে তা শেষ: সুজন

বিশ্বকাপ খেলতে গতকাল বিকাল ৪টায় দেশ ছাড়ে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। যে দলে জায়গা হয়নি ওপেনার তামিম ইকবালের। নির্বাচক প্যানেল কারণ হিসেবে ইনজুরি দেখালেও বিতর্ক থেমে নেই। কয়েক মাস আগেও দলকে নেতৃত্ব দেওয়া ক্রিকেটারকে বিশ্বকাপ দলে না রাখায় চারদিকে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। সেসবকে সঙ্গী করে দেশ ছাড়ার আগে বিশ্বকাপে টাইগারদের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন যেন সব বিতর্ক-নাটকীয়তাকে ফুলস্টপ দিতে চাইলেন। বলে গেলেন, যা হয়েছে সেখানেই শেষ।

Pop Ads

গতকাল শাহজালাল আন্তর্জাতিক বিমাবন্দরের ভিআইপি টার্মিনালের সামনে এসে গাড়ি থেকে নেমেই সংবাদকর্মীদের মুখোমুখি হন সুজন। দেখে মনে হলো, প্রস্তুতি নিয়েই এসেছেন। বিশ্বকাপের দল ঘোষণার পর থেকেই আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে তামিম ইকবাল। বিশ্বকাপ খেলতে যাওয়ার আগমুহূর্তে সুজনকেও বেশিরভাগ প্রশ্নের উত্তর দিতে হলো তামিমকে নিয়েই। তবে তিনি যেন দেশ ছাড়ার আগে সব বিতর্ক থামিয়ে দিতে চাইলেন।

কেউ বাদ পড়বে, কেউ ঢুকবে। এটা আমাদের সময় হয়েছে। সবসময়ই ছিল। কিন্তু যেটা হয়ে গেছে সেটা কালকে (মঙ্গলবার) শেষ।’
ইনজুরি নিয়ে তামিমের সঙ্গে কথা হয়েছে কিনা জানতে চাইলে সুজন বলেন, বিপিএলের ড্রাফটের দিনই আলোচনা হয়েছে। সেখানে তামিম সুজনকে নিজের ব্যথা ফিরে আসার কথা জানান। তবে দল ঘোষণার পর আর কথা হয়নি দুজনের।

এবারের বিশ্বকাপে বাংলাদেশের টিম ডিরেক্টর বলেন, “তামিমের সঙ্গে কথা হয়নি (দল ঘোষণার পর)। তামিমের সঙ্গে ড্রাফটের দিনই (গত রোববার) কথা হয়েছিল। বলছিল যে ওর ইনজুরিটা আছে ব্যথা করছে ব্যাক পেইন আছে, ‘সুজন ভাই আমাকে ম্যানেজ করেই খেলতে হবে যদি আমি খেলতে চাই। সেটা আমি পরিষ্কার করে দেবো বোর্ডে। জানিয়ে দেবো।’ এরপর হয়তো ও বোর্ডে জানিয়েছে যেটা নির্বাচক বা টিম ম্যানেজমেন্টকে।”

একই আলোচনায় সুজনকে আরও হতাশার কথা জানান তামিম। আরেকটি ইনজেকশন দেওয়ার সুযোগ থাকলেও ভালো কিছু হবে না বলেও জানান জাতীয় দলে ১৭ বছর ধরে খেলা এই ওপেনার। এমনকি এখনও নিয়মিত ব্যাথা হয় বলেও জানিয়েছেন বলে জানান সুজন।

সুজন বলেন, “আমার সঙ্গে ওইটুকুই কথা বিপিএল ড্রাফটের দিন আমার পাশে বসে কথা বলে গেল এইটুকুই আমার ব্যথা হচ্ছে, ‘পেইনটা বেশি হয় মাঝে সাঝে।’ তারপর আমি বললাম, পরবর্তী পরিচর্যাটা কী- তো ও বলল, ‘আরেকটা ইনজেকশন দেওয়ার সুযোগ থাকতে পারে হয়তোবা। কিন্তু আমার আসলে এইভাবেই যাবে। ভালো কিছু হবে না। এইভাবে আমাকে ম্যানেজ করে… নিয়মিত অনেক ব্যথা হয়।’ এটাই।”

এবারের বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াডে একাধিক খেলোয়াড় রয়েছেন যারা এবারই প্রথম কোনো বিশ্বকাপ খেলবেন। নির্দিষ্ট করে বললে, ওয়ানডে বিশ্বকাপে এবার প্রথম খেলবেন টাইগার স্কোয়াডের ৯ জন্য। আর সমান তিনজন করে খেলবে যথাক্রমে পঞ্চম ও দ্বিতীয় বিশ্বকাপ। অনেকেই তাই এবারের বিশ্বকাপে বাংলাদেশের ভালো করা নিয়ে সন্দিহান। তবে সুজন ক্রিকেট দলের প্রটি বাংলাদেশের মানুষের আবেগের কথা তুলে ধরেন। একই সঙ্গে তরুণ ক্রিকেটারদের প্রতি বিশ্বাস রাখারও অনুরোধ করেন।
সুজন বলেন, বাংলাদেশ যখন খেলে সারা দেশ খেলে। সবাই উৎসুক হয়ে তাকিয়ে থাকে। অনেকে নামাজ পড়েন, দোয়া করেন। সেটাই থাকুক। আমাদের প্রতি বিশ্বাসটা থাকুক। অনেকে বলবে অনেক ছোট ছেলে যাচ্ছে, ইয়াং নেম। কিন্তু এদের ভালো করার সামর্থ্য আছে বলেই নির্বাচকরা ওদের নিয়েছে। আমাদেরকে বিশ্বাস করতে হবে যে ১৫ জনকে নেওয়া হয়েছে এরাই বেস্ট টিম। এটাই মানতে হবে।

বিশ্বকাপে এখনই ভালো কিছু করার সময় বলেও মনে করেন সুজন। তিনি বলেন, ‘আস্থা রাখতে হবে। দেশবাসীকে এটাই বলব। আমি মনে করি এক্সাইটিং একটা ক্রিকেট টিম। আমাদের এক্সপেরিয়েন্স আছে, ইয়ুথ আছে। একটা কথা সিনিয়র প্লেয়াররাই বলছিল, এখন না পারলে কখন। আমিও মনে করি এখন না পারলে কখন। এটাই আমাদের হাই টাইম।’
প্রতি বিশ্বকাপের আগে আনুষ্ঠানিক ফটোসেশন হলেও এবার হয়নি। তবে বিমানবন্দরের ভিতরে অনানুষ্ঠানিকভাবে হলেও ক্রিকেটার, কোচিং স্টাফরা একসঙ্গে দাঁড়িয়ে ছবি তুলেছেন। যেখানে হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে, অধিনায়ক সাকিব আল হাসান থেকে শুরু করে টিম ম্যানেজার রাবিদ ইমাম, সবাই এক লাইনে দাঁড়ান। ফুরফুরে মেজাজে অনেককে নিজেদের মধ্যে খুনসুটিতেও মাততে দেখা যায়।

বরাবরের মতো অধিনায়ক সাকিব আল হাসান গণমাধ্যমের চোখ ফাঁকি দিয়েই ভিতরে ঢুকেছেন। তবে ভিতরে ঢোকার পর দেখা গেল, বেশ ভালো মুডেই আছেন টাইগার অধিনায়ক। গাড়ি থেকে নেমে ব্যাগপত্র ঠিক করে দিলেন দৌড়, তার আগে যেন নাচের একটি স্টেপও করতে দেখা যায় তাকে।
বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ৭ই অক্টোবর ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে। একই মাঠে ইংল্যান্ডের বিপক্ষে আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে সাকিব আল হাসানের দল। তার আগে আগামীকাল শ্রীলঙ্কার বিপক্ষে ও ২রা অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে একটি করে প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।