বিশ্বের ইতিহাসে সবচেয়ে উষ্ণতম বছর ২০২৩ সাল

19
বিশ্বের ইতিহাসে সবচেয়ে উষ্ণতম বছর ২০২৩ সাল

চলতি বছরটি ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর হতে যাচ্ছে। নভেম্বর মাস টানা ষষ্ঠবারের মতো রেকর্ড ভাঙা উষ্ণতম মাস হওয়ার পর ইউরোপীয় জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা বুধবার এ কথা জানিয়েছে।

একইসঙ্গে সংস্থাটি কপ-২৮ জলবায়ু শীর্ষ সম্মেলনে জলবায়ু পরিবর্তন বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্যে চাপ সৃষ্টি করছে।

Pop Ads

ইউরোপীয় ইউনিয়নের কোর্পানিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের ডেপুটি প্রধান সামান্থা বার্গেস বলেছেন, প্রাক শিল্পের স্তর থেকে ২সি এর থেকে বেশি উষ্ণতার দু’দিনসহ ব্যতিক্রমী নভেম্বরের বৈশ্বিক তাপমাত্রার কারণে ২০২৩ সাল হবে রেকর্ড ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর।

ফেলে আসা মাসগুলোর উষ্ণতার পরিসংখ্যান দেখে ২০২৩ সালই যে আমাদের এই পৃথিবীতে সবচেয়ে উষ্ণ বছর হতে চলেছে তা আগেই একরকম নিশ্চিত করেছিলেন বিজ্ঞানীরা‌।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জলবায়ু সম্মেলন কপ২৮ উদ্বোধন করে সেকথাই আরেক দফায় নিশ্চিত করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসে। সম্মেলনের শুরুতেই তিনি বলেন, মানবতার ইতিহাসে ২০২৩ সালই হতে চলেছে এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে ঊষ্ণ বছর।

বিশ্ব নেতাদেরকে জলবায়ু পরিবর্তন ঠেকাতে কাজ করার জন্য মিনতি করে গুতেরেস বলেন, “আমরা জলবায়ু ভেঙে পড়ার বাস্তব চিত্র চোখের সামনে দেখতে পাচ্ছি।”

বিশ্বে ১৯৪০ সাল থেকে যে পরিমাণ গড় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, তার তুলনায় বিশ্বে গত জানুয়ারি থেকে এ পর্যন্ত গড় তাপমাত্রা সর্বোচ্চ।