বড় কোনো পরিবর্তন ছাড়াই সংসদে পাস হল নতুন বাজেট

বড় কোনো পরিবর্তন ছাড়াই সংসদে পাস হল নতুন বাজেট

বড় কোনো পরিবর্তন ছাড়াই সংসদে পাস হল নতুন বাজেট। প্রায় পৌনে সাত লাখ কোটি টাকার এই বাজেট কার্যকর হচ্ছে এক জুলাই থেকে। এতে করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব মোকাবিলায় ভর্তুকি বাড়ানোসহ নানা উদ্যোগ নিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিভিন্ন মঞ্জুরি দাবির ছাঁটাই প্রস্তাবে নির্বাচন ব্যবস্থা, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাত নিয়ে সমালোচনামুখর ছিলেন বিরোধী দলের অনেক সংসদ সদস্য। বৃহস্পতিবার বেলা ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরির সভাপতিত্বে শুরু হয় অধিবেশন। এতে কার্যসূচি অনুযায়ী মঞ্জুরি দাবি উত্থাপন করেছেন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা।

Pop Ads

কিছু দাবিতে ছাঁটাই প্রস্তাব দিয়েছেন সংসদ সদস্যরা। যা নিয়ে আলোচনা হয়। গত ৯ জুন সংসদে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব উত্থাপন করেন অর্থমন্ত্রী। এতে রাজস্ব আয়ের লক্ষ্য ধরা হয় চার লাখ ৩৩ হাজার কোটি টাকা। ঘাটতি মেটাতে বৈদেশিক ও অভ্যন্তরীণ উৎস থেকে ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা টাকা ঋণ নেয়ার লক্ষ্য নির্ধারণ করেন অর্থমন্ত্রী।

বাজেটে ব্যবসা বাণিজ্য বাড়াতে করপোরেট কর কমানোসহ নানা উদ্যোগের কথা জানান অর্থমন্ত্রী। প্রথমবারের মতো পাচার হওয়া টাকা ফিরিয়ে আনার সুযোগ প্রস্তাব করেন। ২৯ জুন কিছু সংশোধনীসহ পাস হয় অর্থবিল।
বৃহস্পতিবার বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার মঞ্জুরি দাবি উত্থাপন হয় সংসদে। তবে নির্বাচন কমিশনসহ বেশকিছু মন্ত্রণালয় ও বিভাগের জন্য ব্যয় ছাঁটাই প্রস্তাব করেন বিরোধী দলীয় সদস্যরা।

আলোচনায় তারা, গুনগত স্বাস্থ্য সেবা, শিক্ষা এবং নির্বাচন নিয়ে বিতর্কে জড়ান। যদিও মন্ত্রীরা এসব সমালোচনা অযৌক্তিক দাবি করেন। সব ছাঁটাই প্রস্তাব সংসদে কণ্ঠভোটে বাতিল হয়। বাজেটের বাইরে সরকারের বিভিন্ন ধরনের সংযুক্ত দায় রয়েছে। সেগুলো মিলিয়ে নির্দিষ্টকরণ বিল সংসদে উত্থাপন করেন অর্থমন্ত্রী। যা কণ্ঠভোটে পাস হয়।