মিয়ানমারে সাময়িকভাবে ফেইসবুকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সেনাসরকার

মিয়ানমারে সাময়িকভাবে ফেইসবুকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সেনাসরকার

সুপ্রভাত বগুড়া (বিজ্ঞান ও প্রযুক্তি): সকল মোবাইল অপারেটর, আন্তর্জাতিক গেটওয়ে এবং ইন্টারনেট সেবাপ্রতিষ্ঠানগুলোকে মিয়ামারের পরিবহণ ও যোগাযোগ মন্ত্রণালয় গত ৩ ফেব্রুয়ারি একটি নির্দেশনা দিয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুককে সাময়িকভাবে বন্ধ রাখতে বলেছে।

আজ বৃহস্পতিবার মিয়ানমার টাইমস নামে একটি স্থানীয় গণমাধ্যম এই খবর জানিয়েছে। ফেইসবুকের এক মুখোপাত্র এ প্রসঙ্গে জানিয়েছেন, সাময়িকভাবে সরকার ফেইসবুকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। আমরা দাবি জানাবো সরকার এই নিষেধাজ্ঞা তুলে নিবে যাতে মিয়ানমারের জনগণ পরিবারের সদস্য ও বন্ধুদের সাথে যোগাযোগ রক্ষা করতে পারে।

Pop Ads

এর আগে ফেইসবুক মিয়ানমার সেনাবাহিনীর একটি ফেইসবুক পেইজ বন্ধ করে দেয় ঘৃণা ও সহিংসতা ছড়ানোর অভিযোগে। শুধু তাই নয় ২০১৮ সালে ফেইসবুক মিয়ানমারের সেনা প্রধান মিন অং হ্লাইংসহ ২০ কর্মকর্তার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিলো। এদিকে মিয়ানমারের নেত্রী অং সান সু চির বিরুদ্ধে ইতিমধ্যে একাধিক মামলা হয়েছে।

তার মধ্যে একটি মামলা হয়েছে অবৈধভাবে আমদানি করা ওয়াকিটকি রাখার অভিযোগে। এই মামলায় তাঁর দুই বছরের কারাদণ্ড হতে পারে। বুধবার দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানায়। আমদানি-রপ্তানি আইনে দায়ের হওয়া মামলায় সু চিকে ১৪ দিনের রিমান্ড দিয়েছেন আদালত।

এনএলডির এক মুখপাত্র এ তথ্য জানান। মিয়ানমারের রাজধানীর একটি পুলিশ স্টেশনে দায়ের হওয়া মামলার নথি থেকে জানা যায়, নেপিডোতে সু চির বাসভবনে সেনা কর্মকর্তারা তল্লাশি চালিয়ে ছিলেন। তল্লাশিকালে তাঁরা সু চির বাসভবনে একাধিক ওয়াকিটকি পান।