মেসেঞ্জারে এনক্রিপশন সুবিধা চালু

14
মেসেঞ্জারে এনক্রিপশন সুবিধা চালু

ব্যক্তিগত মেসেজ ও কলের নিরাপত্তার জন্য মেসেঞ্জারের ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ ফিচার চালু করেছে মেটা। এত দিন এ সুবিধা ঐচ্ছিকভাবে ব্যবহার করা গেলেও এবার মেসেঞ্জারে আদান-প্রদান করা সব বার্তা স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপশন করে পাঠানো যাবে।

মেটা জানিয়েছে, মেসেঞ্জারের এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা ঐচ্ছিকভাবে ব্যবহারের সুযোগ থাকায় অনেকেই ব্যবহার করেন না অথবা ব্যবহার করতে ভুলে যান। ফলে আদান-প্রদান করা তথ্যের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয় না। আর তাই স্বয়ংক্রিয় এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা চালুর উদ্যোগ নিয়েছে মেটা।

Pop Ads

এক ডিভাইস থেকে আরেক ডিভাইসে পৌঁছানো পর্যন্ত মেসেজ ও কলের সুরক্ষা দেবে এই ফিচার। অর্থাৎ কী পাঠানো হয়েছে বা বলা হয়েছে, তা মেটাসহ তৃতীয় কোনো পক্ষই দেখতে পাবে না। শুধুমাত্র ব্যবহারকারীরা অভিযোগ করলেই কোম্পানি তা দেখতে পারবে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশনের পাশাপাশি মেটা তার মেসেজিং প্ল্যাটফর্মের জন্য একাধিক নতুন ফিচারও চালু করেছে। কোম্পানির এন্ড টু এন্ড এনক্রিপশনসহ মেসেঞ্জারের আরও কিছু নতুন ফিচার সবার পেতে কিছুটা সময় লাগতে পারে।

চ্যাট করার ক্ষেত্রে ব্যবহারকারী বাছাই এবং রিপোর্ট, ব্লক ও মেসেজ রিকোয়েস্টের মতো গোপনীয়তা ও নিরাপত্তার ফিচার আগে থেকেই ছিল। এখন যুক্ত হলো এন্ড টু এন্ড এনক্রিপশন।

মেটা মালিকানাধীন আরেকটি প্লাটফর্ম হোয়াটসঅ্যাপেও মেসেজিংয়ের জন্য এনক্রিপশন সুবিধা আছে। এ নিরাপত্তা ব্যবস্থাটি ব্যবহারকারীদের হ্যাকার, প্রতারণাকারী ও অপরাধীদের কাছ থেকে সুরক্ষিত রাখে।

ব্যবহারকারীদের জন্য এটি সুবিধাজনক হলেও বিভিন্ন দেশের সরকার ও কোম্পানির মধ্যে এটি বিতর্কের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে।সেপ্টেম্বরে যুক্তরাজ্য সরকার ইনস্টাগ্রাম ও ফেসবুক মেসেঞ্জারে এ ফিচার চালু না করার আহ্বান জানিয়েছে। মূলত প্লাটফর্মগুলোয় শিশু-কিশোরদের হয়রানি বন্ধের উদ্যোগ কার্যকর করতেই এ আহ্বান জানানো হয়।