ওয়েব স্পেস টেলিস্কোপে এবার ধরা পড়ল ফ্যান্টম গ্যালাক্সি !

ওয়েব স্পেস টেলিস্কোপে এবার ধরা পড়ল ফ্যান্টম গ্যালাক্সি !

হাবল ও জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে এবার ধরা পড়ল ফ্যান্টম গ্যালাক্সি। ৩২ মিলিয়ন আলোকবর্ষ দূরের উজ্জ্বল এই নক্ষত্রমণ্ডলির ছবি প্রকাশ করেছে তারা। ছায়াপথটি মীন রাশিতে অবস্থিত বলেও জানানো হয়েছে।
জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ এবার তুলল ফ্যান্টম নক্ষত্রপুঞ্জের ছবি। এর ছবি প্রকাশ করেছে নাসা এবং ইউরোপীয় মহাকাশ সংস্থাও। উজ্জ্বল এই নক্ষত্রমণ্ডলি ৩২ মিলিয়ন আলোকবর্ষ দূরে।

ফ্যান্টম গ্যালাক্সির আনুষ্ঠানিক নাম এম-সেভেন্টিফোর। এই স্পাইরাল গ্যালক্সি, গ্র্যান্ড ডিজাইন স্পাইরাল নামেও পরিচিত। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের ইনফ্রারেড প্রযুক্তিতে এর পরিষ্কার ছবি আগে কখনও দেখা যায়নি বলে জানাচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা।

Pop Ads

ওই ছবিতে নক্ষত্রের কক্ষপথে গ্যাস ও ধূলিকণার সূক্ষ্ম ফিলামেন্টও স্পষ্ট দেখা যাচ্ছে। ধরা পড়েছে গ্যালাক্সিটির উজ্জ্বল সাদা, লাল, গোলাপী ও হালকা নীল ধূলিকণাও। এর আগেও এম-সেভেন্টিফোরের ছবি তুলেছিল হাবল। সেখানে দেখা গেছে গ্যালাক্সির নীল ও গোলাপী বাহু। তবে নতুন ছবিতে এর উজ্জ্বল কেন্দ্রটি হলুদাভ।

২০২১ সালের ২৫ ডিসেম্বর উৎক্ষেপণ করা হয় হাজার কোটি ডলারে তৈরি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। জন্মের ১০ কোটি থেকে ২৫ কোটি বছর পর কেমন ছিল মহাবিশ্ব, সেটিই জানার চেষ্টা করছে এটি।