রাজধানীর ৪৫ শতাংশ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত!

রাজধানীর ৪৫ শতাংশ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত!

সুপ্রভাত বগুড়া (স্বাস্থ্য ও চিকিৎসা): রাজধানীর ৪৫ শতাংশ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত। আইইডিসিআর ও আইসিডিডিআরবি যৌথভাবে এই গবেষণা করেছে। অ্যান্টিবডি পরীক্ষায় দেখা গেছে আক্রান্তদের ২৪ শতাংশের বয়স ৬০ বছরের বেশি। গবেষকেরা বলছেন সংক্রমণ নিয়ন্ত্রণ, চিকিৎসা ও টিকা দেয়ার ব্যাপারে এসব তথ্য কাজে লাগবে।

করোনা ভাইরাসের জিন বিশ্লেষণ করে গবেষকেরা অনুমান করছেন, ফেব্রুয়ারির মাঝামাঝি দেশে প্রথম করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেছিল। সোমবার বিকেলে রাজধানীর গুলশানের একটি হোটেলে দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি ও জিন রূপান্তর নিয়ে গবেষণার এই তথ্য প্রকাশ করা হয়।

Pop Ads

গবেষণার জন্য ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ২৫টি ওয়ার্ড বেছে নেওয়া হয়। মধ্য এপ্রিল থেকে মধ্য জুলাই পর্যন্ত প্রতি ওয়ার্ড থেকে একটি মহল্লা বাছাই করা হয়। প্রতি মহল্লা থেকে ১২০টি খানা জরিপে অন্তর্ভুক্ত করা হয়।

এ ছাড়া জরিপে যুক্ত ৮টি বস্তি থেকে মানুষের নমুনা সংগ্রহ করা হয় মধ্য জুলাই থেকে আগস্টের শেষ পর্যন্ত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মীরজাদী সেব্রিনা।

অনুষ্ঠানে অনলাইনে যোগ দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক। গবেষণায় আর্থিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইউএসএ আইডি এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।