ইলিশ রক্ষায় নদীতে মাছ ধরায় ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা

ইলিশ রক্ষায় নদীতে মাছ ধরায় ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা। প্রতিকী-ছবি

সুপ্রভাত বগুড়া (জাতীয়): প্রজনন মৌসুমে ইলিশ রক্ষায় আজ থেকে শুরু হলো প্রজনন ক্ষেত্রগুলোতে মাছ ধরায় ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা। এজন্য সব ধরণের প্রস্তুতি নিয়েছে মৎস্য বিভাগ।

অন্যান্য স্থানের মতো লক্ষ্মীপুরও ইলিশের প্রজনন ক্ষেত্রগুলোতে মাছ না ধরা নিশ্চিত করতে চালানো হচ্ছে প্রচারণা। এদিকে, কর্মহীন হয়ে পড়ায় দুশ্চিন্তায় পড়েছেন জেলেরা। তাদের অভিযোগ, নিষেধাজ্ঞার সময় সরকারি প্রণোদনা পাওয়ার কথা থাকলেও তা সঠিকভাবে পাওয়া যায় না।

Pop Ads

ইলিশ রক্ষায় এই মাছের প্রজননক্ষেত্রগুলোতে শুরু হলো মৎস্য আহরণে ২২ দিনের নিষেধাজ্ঞা। এর আওতায় রয়েছে মেঘনা নদীতে লক্ষ্মীপুরের রামগতির চর আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনাল পর্যন্ত ১শ’ কিলোমিটার এলাকা।

এরই মধ্যে সেখানে মৎস্য আহরণ, বিপনন ও মজুদের সাথে সংশ্লিষ্ট সব কিছু বন্ধ করে দিয়েছে প্রশাসন। নিষেধাজ্ঞা শুরু হওয়ায় কর্মহীন হয়ে পড়েছে জেলার প্রায় ৬৫ হাজার জেলে। তাদের অভিযোগ, নিষেধাজ্ঞাকালীন সরকারি প্রণোদনা পান না অধিকাংশ জেলেই।

প্রতিবছরের মতো এবারো তা না পেলে পরিবার-পরিজন নিয়ে বিপাকে পড়তে হবে। এজন্য প্রাপ্যটুকু সঠিকভাবে বিতরণ করার আহ্বান জানিয়েছেন জেলেরা। লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. বিল্লাল হোসেন জানালেন, বরাদ্দকৃত সরকারি সহায়তা প্রকৃত জেলেদের মাঝে অবশ্যই প্রদান করা হবে।

তবে ইলিশের রক্ষার অভিযান সফল করতে সম্ভাব্য সকল পদক্ষেপ নেয়া হবে। তিনি জানান, নিষেধাজ্ঞার সময় ইলিশের প্রজনন ক্ষেত্রগুলোতে নিয়মিত অভিযান চালানো হবে। কোন জেলে এসব এলাকায় মাছ ধরতে গেলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।