রোবট চালিত মহাকাশযানে চাঁদের মাটি আনতে চীনের প্রস্তুতি সম্পূর্ণ

রোবট চালিত মহাকাশযানে চাঁদের মাটি আনতে চীনের প্রস্তুতি সম্পূর্ণ। প্রতিকী-ছবি

সুপ্রভাত বগুড়া (বিজ্ঞান ও প্রযুক্তি): চাঁদ থেকে পাথর সংগ্রহ করতে প্রস্তুত চীন। মঙ্গলবার মনুষ্যবিহীন মহাকাশযান চ্যাং-ই ফাইভ পাঠানোর কথা তাদের। সত্তরের দশকের পর চাঁদ থেকে পাথর বা মাটি সংগ্রহের পরিকল্পনা এবারই প্রথম। এটি সফল হলে, চাঁদের উৎপত্তি ও গঠন বুঝতে আরও একধাপ এগিয়ে যাবেন বিজ্ঞানীরা। চীনের রোবটচালিত মহাকাশযান চ্যাং-ই-ফোর চাঁদে পাঠানো হয় ২০১৯ সালের তেসরা জানুয়ারি।

সেটি অবতরণ করে চাঁদের বুকে সবচেয়ে বড় ও গভীর খাদ দক্ষিণ মেরুর এইটকেন বেসিনে। এর মধ্য দিয়েই চাঁদের পাথর ও মাটি সংগ্রহের পথে যাত্রা শুরু হয়েছিল চীনের। সে ধারাবাহিকতায়, লং মার্চ ফাইভ রকেটে মঙ্গলবার উৎক্ষেপণ হচ্ছে মহাকাশযান ‘চ্যাং-ই ফাইভ’। এর নামকরণ করা হয়েছে প্রাচীন চীনা দেবীর নামে। প্রথমবারের মতো চাঁদের অদেখা অংশ ওশেন অব স্টর্মস থেকে পাথর সংগ্রহ করতে যাবে এটি।

Pop Ads

চাঁদের কক্ষপথে চ্যাং-ই-ফাইভ প্রবেশের পর দুটি রোবোটিক যান অবতরণ করবে চন্দ্রপৃষ্ঠে। একটি যান খনন করবে আর অন্যটি সংগ্রহ করবে মাটি। ্আর এর ওজন হবে ২ কেজি। এ অভিযান সফল হলে চীন হবে চাঁদের নমুনা সংগ্রহে সফল হওয়া তৃতীয় দেশ। এরপর পাঠানো হবে চ্যাং-ই-সিক্স, সেভেন ও এইটকে।

আগামী ১০ বছরে চাঁদের দক্ষিণ মেরুতে বেশ কটি রোবোটিক বেস স্টেশন তৈরি করবে জিনপিংয়ের দেশ।
১৯৬৯ থেকে ১৯৭২ সাল পর্যন্ত কয়েকটি চন্দ্রাভিযানে ৩৮২ কেজি নমুনা সংগ্রহ করে যুক্তরাষ্ট্র। আর ১৯৭৬ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের লুনা-টোয়েন্টি ফোর পৃথিবীতে এনেছিল ১৭০ গ্রাম পাথর-মাটি।