শাজাহানপুরে চোরাই কয়লা সহ ট্রাক আটক, গ্রেফতার ২ !

শাজাহানপুরে চোরাই কয়লা সহ ট্রাক আটক, গ্রেফতার ২ !

ইটভাটা মালিক সহ ৮ ব্যক্তির বিরুদ্ধে মামলা :

সুপ্রভাত বগুড়া (আবদুল ওহাব (বগুড়া): চুরি করা ৪ লাখ টাকার কয়লাসহ ১টি চোরাই ট্রাক (ঢাকা মেট্রো ট ২০-৮৯৭২) আটক করেছে বগুড়ার শাজাহানপুর থানা পুলিশ। ট্রাকের হেলপার জুয়েল মুন্সি (২৮) এবং লেবার মহরম আলী (৪০) কে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার ২০ মার্চ এ ঘটনায় শাজাহানপুরের জে.বি.এফ ইটভাটা মালিকসহ ৮ ব্যক্তির বিরুদ্ধে থানায় মামলা দায়ের হয়েছে।

মামলার এজাহার ও থানা পুলিশ সূত্রে জানাগেছে, বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার দাওকাঠী গ্রামের মুনসুর আলীর ছেলে জুয়েল মুন্সি (২৮) নিজ এলাকার কামাল জোমাদ্দার (৪০) এর কাছ থেকে প্রায় ৩মাস আগে ১টি ট্রাক (ঢাকা মেট্রো ট ২০-৮৯৭২) ভাড়া নেয়। এরপর মাস খানেক নিয়মিত ভাড়া পরিশোধ করলেও পরবর্তীতে ট্রাকের মালিকের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলে জুয়েল মুন্সি।

Pop Ads

এ বিষয়ে ট্রাকের মালিক মৃত আব্দুল মজিদ জোমাদ্দারের ছেলে কামাল জোমাদ্দর গত ১৩ মার্চ বরিশাল জেলার বাকেরগঞ্জ থানায় সাধারণ ডায়েরী করেন। অপরদিকে ট্রাক সহ জুয়েল মুন্সি ২৩ জানুয়ারি সকাল ৮টা থেকে নিখোঁজ হয়েছে মর্মে তার বাবা মুনসুর আলী ১১ মার্চ তারিখে বাকেরগঞ্জ থানায় সাধারণ ডায়েরী করেন। মূলত: ২৩ জানুয়ারির পর থেকে জুয়েল মুন্সি প্রায় ২ মাস যাবত ট্রাকের আসল নম্বর প্লেট খুলে রেখে বিভিন্ন ট্রাকের নম্বর প্লেট এবং কাগজপত্র চুরি করে ওই ট্রাকে লাগিয়ে মালামাল পরিবহণের নামে ব্যবসায়ীদের সাথে প্রতারণা করে আসছিল।

মালামাল পৌঁছে দেয়ার কথা বলে অন্যত্র নিয়ে মালামাল বিক্রি করে অর্থ আতœসাত করে আসছিল। একপর্যায়ে গত ১৫ মার্চ বগুড়ার শাজাহানপুর উপজেলার দুবলাগাড়ীতে অবস্থিত মেসার্স পি.কে.বি নামক ইটভাটার নিজস্ব ট্রাক (ঢাকা মেট্রো ট ২২-১৮৮৯) এর নম্বর প্লেট এবং ট্রাকে থাকা ফিটনেস ও আনুসাঙ্গিক কাগজপত্রের ফটোকপি চুরি করে। চুরি করা নম্বর প্লেটটি প্রতারণার কাজে ব্যবহৃত ট্রাকে লাগিয়ে ১৭ মার্চ দুপুরে ভৈরব বাজার ফেরিঘাটের কয়লা ব্যবসায়ী আশেকুর রহমান চৌধুরীর নিকট থেকে ৪ লাখ টাকা মূল্যের ২২ দশমিক ৮ মেট্রিক টন কয়লা নিয়ে ঢাকার আমিন বাজারস্থ শাপলা ব্রিক ফিল্ডে পৌঁছে দেয়ার উদ্দেশ্যে রওয়ানা দেয় জুয়েল মুন্সি।

কিন্তু যথাস্থানে পৌঁছে না দিয়ে উক্ত কয়লা চুরি করে শাজাহানপুর উপজেলার জে.বি.এফ ব্রিক ফিল্ডে বিক্রি করে। অপরদিকে আমিন বাজারস্থ শাপলা ব্রিক ফিল্ডে যথা সময়ে কয়লা না পৌঁছায় ব্রিক ফিল্ড কর্তৃপক্ষ ভৈরবস্থ ফেরিঘাটে কয়লা ব্যবসায়ীর সাথে যোগাযোগ করে কয়লা না পৌঁছানোর কারণ জানতে চান। এমতাবস্থায় কয়লা বোঝাইয়ের সময় ট্রাকের যে নম্বর টি কয়লা ব্যবসায়ীকে দিয়েছিল জুয়েল মুন্সি তার সূত্রধরে বিআরটিএ’র কাছ থেকে ট্রাক মালিকের ঠিকানা সংগ্রহ করে তাকে ফোন দিয়ে প্রতারণার বিষয়টি জানতে পারেন কয়লা ব্যবসায়ী আশেকুর রহমান চৌধুরী।

অপরদিকে আশেকুর রহমানের ফোন পেয়ে হতবাক বনে যান ঢাকা মেট্রো ট ২২-১৮৮৯ নং ট্রাকের মালিক ও শাজাহানপুর উপজেলায় অবস্থিত মেসার্স পি.কে.বি নামক ইটভাটার মালিক বগুড়া শহরের চেলোপাড়া এলাকার মৃত নিতাই চন্দ্র সিংহ’র ছেলে পবিত্র কুমার সিংহ (৪৫)। একপর্যায়ে ১৯ মার্চ সকাল ১০টার দিকে পবিত্র কুমার সিংহ জানতে পান দুবলাগাড়ী এলাকায় অবস্থিত মেসার্স জেবিএফ ব্রিক ফিল্ডে একটি ট্রাক থেকে কয়লা আনলোড করা হচ্ছে।

যেটিতে তার ট্রাকের নম্বর প্লেট লাগানো আছে। বিষয়টি শাজাহানপুর থানা পুলিশকে জানালে বেলা ৩টার দিকে থানা পুলিশ উক্ত কয়লা বোঝাই ট্রাকটি আটক করে এবং জুয়েল মুন্সি ও তার সহযোগী বগুড়ার ধুনট উপজেলার বথুয়াবাড়ি গ্রামের মৃত শামছুল আলমের ছেলে মহরম আলী (৪০) কে আটক করে। এ ঘটনায় পবিত্র কুমার সিংহ বাদি হয়ে জেবিএফ ব্রিক ফিল্ডের মালিক আব্দুল রাজ্জাক বুলে (৫৫), নূরুল ইসলাম বাদল (৪০) সহ এজাহার নামীয় ৫ জন এবং অজ্ঞাতনামা ২-৩ জনকে আসামী করে গতকাল শনিবার শাজাহানপুর থানায় মামলা করেছেন।

শাজাহানপুর থানার অফিসার ইনচার্জ আব্দুল্লাহ আল মামুন জানিয়েছেন, জুয়েল মুন্সি তার সহযোগিদের নিয়ে দীর্ঘদিন যাবত মালামাল আতœসাত সহ নানা অপরাধ করে আসছিল। বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার) এর সঠিক নির্দেশনায় এই প্রতারক চক্রের মূল হোতাসহ তার এক সহযোগিকে গ্রেফতার করা সম্ভব হয়েছে। অধিক তদন্তের মাধ্যমে এর সাথে জড়িত অন্যান্য অপরাধীদের আইনের আওতায় নেয়া হবে।