শাজাহানপুরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস পালিত

শাজাহানপুরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস পালিত। ছবি-ওহাব

সুপ্রভাত বগুড়া (আবদুল ওহাব (বগুড়া): বগুড়ার শাজাহানপুরে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো স্বাধীনতার সুবর্ণজয়ন্তী মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটি উপলক্ষে সেজে উঠেছে উত্তর বঙ্গের প্রবেশদার শাজাহানপুরের সরকারী-বেসরকারী অফিস, শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলো। প্রশাসন, রাজনৈতিক দল, সামাজিক সংগঠনগ্রলোর সাথে শিশু কিশোররাও শহীদ মিনারে ফুল দিয়ে বিন¤্র শ্রদ্ধায় স্মরণ করছে বাঙ্গালী জাতীর শ্রেষ্ঠ সন্তানদের।

যাদের আত্মত্যাগে ৫০ বছর আগে এই দিনে অর্জিত হয়েছিল মহান স্বাধীনতা। উপজেলার চারপাশে তাকালে বুঝতে কষ্ট হয়না ২৬ মে মার্চ বাঙ্গালী জাতীর জীবনে অবিস্মরণীয় বিশেষ একটি দিন। তাই আনন্দ উল্লাসে ও ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে পালিত হচ্ছে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। মহান গৌরবের এইদিনে সমগ্র উপজেলা ঘুরে দেখাগেছে নানা অনুষ্ঠানে পালিত হচ্ছে দিবসটি।

Pop Ads

এছাড়া সন্ধ্যা হতে না হতেই উপজেলা পরিষদ কার্যালয়, স্কুল কলেজ, বিভিন্ন অফিস ব্যাবসা প্রতিষ্ঠান, বহুতল ভবন ও প্রধান প্রধান সড়কে যেন শুরু হয়েছে সাজ সজ্জার প্রতিযোগিতা। বিভিন্ন ধরনের বৈদ্যুতিক ঝিলিমিলি আলোর ফুয়ারায় চলছে নানা ধরনের মনো মুগ্ধকর পরিবেশ।

মহান স্বাধীনতার আনন্দ উপভোগ করতে কোথাও নেই আন্তরিকতার অভাব। স্বতঃস্ফুর্ত আয়োজনে রয়েছে হৃদয় নিংরানো ভালবাসা। শুধু কি তাই, মহান এ জাতীয় দিবসে মুক্তি যুদ্ধে শহীদদের স্মরন করতে সম্মিলিত এ চেষ্টায় উচ্ছাসের কমতি নেই উপজেলার আপামোর জনসাধারনেরও। ভোর থেকে মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে শুরু হয় ২৬ শে মার্চের সকল কার্যক্রম।

স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে ছুটে আসে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক দল, সাংবাদিক, শিশু কিশোর ও বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, সাংবাদিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্লাব ও সমিতিগুলো আয়োজন করে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজরিত ডিসপ্লে ও সাংস্কৃতিক অনুষ্ঠান সহ নানা মনোমুগ্ধকর অনুষ্ঠানের । যা যুব সমাজ সহ আকৃষ্ট করে ও দৃষ্টি কারে সর্বস্তরের জনসাধারনের।

স্মরন করিয়ে দেয় মুক্তিযুদ্ধে সেদিনের ভয়াবহতা ও আনন্দে গাঁথা দিনগুলোর কথা। এদিকে উপজেলার বিভিন্ন শ্রেনী পেশার মানুষের কাছে শোনাগেছে দিবসটি উপলক্ষে রাষ্ট্রের প্রতি করণীয় সম্পর্কে নানা কথা। তবে তারা মানুষ হিসেবে সাধারন হলেও প্রশ্ন এবং মতামতগুলো অসাধারন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সকল রাজনৈতিক দল সার্বভৌমত্ববোধ ও মুক্তিযুদ্ধের চেতনায় একনিষ্ঠ হয়ে রাষ্ট্রকে সামনের দিকে এগিয়ে নিতে ঐক্যবদ্ধ হয়ে আগামীর পথ প্রসারিত করবে এমন প্রত্যাশা জনগনের। ।