শেখ হাসিনার নেতৃত্বে অপ্রত্যাশিত সমৃদ্ধি এসেছে- নাটোরে পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বে অপ্রত্যাশিত সমৃদ্ধি এসেছে- নাটোরে পররাষ্ট্রমন্ত্রী। ছবি-নাহিদ

সুপ্রভাত বগুড়া (নেওয়াজ মাহমুদ নাহিদ, নাটোর সংবাদদাতা): পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত এক দশকে বহির্বিশ্বের সাথে বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক তথা আন্তর্জাতিক সম্পর্কের উন্নয়নে ‘অপ্রত্যাশিত’ সাফল্য এসেছে। এই সাফল্যের ধারাবাহিকতা রক্ষায় বৈদেশিক বাজারে দক্ষ জনশক্তিসহ রপ্তানীযোগ্যে পণ্যের বাজার সৃষ্টিতে উদ্যোগ নেয়া হয়েছে।

করোনাজনিত বিশ্বমন্দার ক্ষতি কাটাতে বাংলাদেশ এখন ‘ডিপ্লোমেটিক ইকোনমি’তে সর্বাধিক গুরুত্বারোপ করছে। আজ শনিবার (১৪ নভেম্বর) দুপুরে নাটোর সার্কিট হাউসে জেলার গণমাধ্যমকর্মীদের সাথে এক মতবিনিময় সভায় অংশ নিয়ে এসব মন্তব্য করেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন।
সভায় পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের জনশক্তি, প্রাকৃতিক সম্পদ ও পর্যটন খাতে উন্নত দেশগুলোকে বিনিয়োগে আকৃষ্ট করার জন্য নানাবিধ পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

Pop Ads

একই সাথে রফতানী বাণিজ্য ও এর পরিধি স¤প্রসারণে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। ‘প্রবাসী শ্রমিক ভাই-বোনদের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় হয়রাণিমুক্ত গুণগত সেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে একটি এ্যাপস তৈরী করে সম্পর্কিত সেবাগুলো প্রদানের চেষ্টা চলছে। বিভিন্ন দেশে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদুতদের প্রবাসী শ্রমিক-ভাই বোনদের প্রতি বিশেষ মনোযোগি হতে আমরা নির্দেশনা দিয়েছি।’

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রসঙ্গে ড. মোমেন বলেন, ‘বর্তমান সংকটকালেও দেশের জিডিপি প্রবৃদ্ধি ৮.২ শতাংশ। বিগত ১১ বছর ধরে জিডিপি অন্যুন ৭ শতাংশ। বর্তমানে দেশে দারিদ্রের হার ২০.৫ শতাংশ এবং অতিদারিদ্রের হার ১০ শতাংশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্রের হার ৫ শতাংশে নামিয়ে আনতে চেষ্টা করছেন এবং এ উপলক্ষ্যে যে কর্মপরিকল্পনা নেয়া হয়েছে, তাতে ২০৩০ সালে দারিদ্রের হার ৩ শতাংশ এবং ২০৪১ সালে দারিদ্রের হার শ‚ন্যের কোঠায় নেমে আসবে।

তবে এজন্য রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন। রাজনৈতিক স্থিতিশীলতা অর্থনৈতিক চাঙ্গাভাব তরান্বিত করবে।’
করোনাকালে দেশের রপ্তানী বাণিজ্যের আংশিক চিত্র তুলে মন্ত্রী বলেন, ‘শুধু করোনার সময় মার্কিন যুক্তরাষ্ট্রে পিপিই মাস্কসহ প্রায় ১ কোটি সুরক্ষা উপকরণ রপ্তানী করেছে বাংলাদেশ।

ইউরোপ ও মধ্যপ্রাচ্য থেকে ২২ টি সুরক্ষা উপকরণের চাহিদা এলেও বাংলাদেশ ১৪টি উপকরণ সরবরাহ করতে সক্ষম হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে তৈরী সুরক্ষা উপকরণ প্রতিবেশি দেশগুলোকেও উপহার দিয়েছেন।

জেলা প্রশাসক মো. শাহরিয়াজের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল, নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, পুলিশ সুপার লিটন কুমার সাহা প্রমূখ। এর আগে পররাষ্ট্রমন্ত্রী নাটোরের উত্তরা গণভবন ও বঙ্গজ্জ্বল রাজবাড়ি পরিদর্শন করেন।