হৃতিক-দীপিকার ‘ফাইটার’ নিয়ে দুঃসংবাদ

6
হৃতিক-দীপিকার ‘ফাইটার’ নিয়ে দুঃসংবাদ

বিশ্বব্যাপী একই সঙ্গে মুক্তি পেতে চলেছে হৃতিক রোশন ও দীপিকা পাডুকোন অভিনীত ‘ফাইটার’। এরই মধ্যে সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে সিনেমাটি। তবে মুক্তির এক দিন আগে দুঃসংবাদ পেল সিনেমা সংশ্লিষ্টরা।
বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিশ্বব্যাপী মুক্তি পাবে সিনেমাটি। কিন্তু মুক্তির দুদিন আগে গলফ করপোরেশন কাউন্সিলভুক্ত পাঁচটি দেশে নিষিদ্ধ করা হয়েছে সিনেমাটি।

পিঙ্কভিলার এক প্রতিবেদন থেকে জানা যায়, গলফ করপোরেশন কাউন্সিলের (জিসিসি) অধিভুক্ত দেশে মুক্তি পাবে না ‘ফাইটার’। গত ১০ জানুয়ারি জিসিসির সেন্সর বোর্ডে প্রদর্শিত হয় সিনেমাটি।

Pop Ads

মঙ্গলবার (২৩ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে জানা যায়, সংযুক্ত আরব আমিরাত ব্যতীত গলফের অন্য কোনো দেশে মুক্তি পাবে না সিনেমাটি।

কারণ হিসেবে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, ঠিক কী কারণে ‘ফাইটার’ নিষিদ্ধ, তা অজানা। তবে সিনেমাটিতে এমন কিছু তারা পেয়েছেন যা নিয়ে সেন্সর বোর্ডের আপত্তি রয়েছে।

সিনে বিশ্লেষকরা ধারণা করছেন, পাঁচটি দেশে ‘ফাইটার’ নিষিদ্ধ হওয়ায় ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হবে এটি।

ছয়টি দেশ নিয়ে গঠিত হয়েছে গলফ করপোরেশন কাউন্সিল (জিসিসি)। দেশগুলো হলো: কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন, কাতার ও ওমান।

পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের বালাকোট শহরের আশপাশে ভারভীয় সশস্ত্র বাহিনী দ্বারা করা বালাকোট বিমান হামলাকে ঘিরে গড়ে উঠেছে সিনেমাটির কাহিনি। এদিকে পুলওয়ামা হামলার চিত্রায়ণ পাকিস্তানের কিছু অংশ থেকে সমালোচনার সম্মুখীন হয়েছে। এ ছাড়া বেশ কয়েকজন অভিনেতা এটিকে ‘পাকিস্তানবিরোধী বর্ণনা’ এবং ‘সস্তা বিদ্বেষ’ প্রচার করার জন্য অভিযুক্ত করেছেন। আর এই সমালোচনা, চলচ্চিত্রের সংবেদনশীল বিষয়ের সঙ্গে মিলিত হয়ে উপসাগরীয় সেন্সর বোর্ডের সিদ্ধান্তকে প্রভাবিত করেছে বলে ধারণা করা হচ্ছে।

সেন্সর বোর্ড থেকে পাওয়া তথ্যানুযায়ী, ছবিটির রান টাইম ১৬৬ মিনিট অর্থাৎ ২ ঘণ্টা ৪৬ মিনিট। বড় বাজেটের এ সিনেমায় আরও অভিনয় করছেন অনিল কাপুর, করন সিং গ্রোভার, অক্ষয় ওভেরয় প্রমুখ। সিনেমাটি পরিচালনা করেছেন সিদ্ধার্থ আনন্দ।