অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটিতে জলবায়ু সহিষ্ণু, স্মার্ট এবং মৃত্তিকাহীন বাগান শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

49
অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটিতে জলবায়ু সহিষ্ণু, স্মার্ট এবং মৃত্তিকাহীন বাগান শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে ‘জলবায়ু সহিষ্ণু, স্মার্ট এবং মৃত্তিকাহীন বাগান’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এগ্রিবিজনেস বিভাগ এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকুয়াকালচার বিভাগের উদ্যোগে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব এডভোকেট লিয়াকত সিকদার। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকুয়াকালচার বিভাগের প্রফেসর ড. মো. আবদুস সালাম। তিনি বলেন, কৃষিজমি দিন দিন কমে যাচ্ছে। মানুষের জন্য অন্যতম বড় চ্যালেঞ্জ হচ্ছে অল্প জমিতেই অনেক বেশি ফসল উৎপাদন করতে হবে এবং এমন প্রযুক্তি নিয়ে আসতে হবে যা একইসাথে পরিবেশেরও ক্ষতির পরিমাণ কমিয়ে আনবে।

Pop Ads

প্রধান অতিথি লিয়াকত সিকদার বলেন, প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে গাছ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে বর্তমানে আধুনিকতার যুগেএকের পর এক গাছ কেটে অট্টালিকা, শিল্প-কলকারখানা, রাস্তা নির্মাণ চলছে। বাংলাদেশে উৎপন্ন সবজি ও মাছ পৃথিবীর বিভিন্ন দেশে আরো বেশি পরিমাণ রপ্তানি করতে হবে। আর প্রকৃতির ভারসাম্য ঠিক রাখার পাশাপাশি চারিদিক সবুজে ভরিয়ে তোলার বিকল্প নেই।

উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, শহর ও শহরতলিতে বর্তমানে ফাঁকা জায়গার পরিমাণ কমছে। তবেগড়ে উঠছে ছোট-বড় অট্টালিকা।

ছাদে বাগান করার উপরই জোর দেয়া হলে একদিকে যেমন পরিবেশের ভারসাম্য বজায় থাকবে তেমনি অতিরিক্ত গরমের হাত থেকেও রক্ষা পাওয়া সম্ভব হবে।