আকাশে সূর্যের উঁকিঝুঁকি

8
আকাশে সূর্যের উঁকিঝুঁকি

ঢাকার 
ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে কয়েক দিন গুঁড়ি গুঁড়ি, আবারও কোথাও ভারি বর্ষণ হয়েছে। রাজধানী ঢাকায় দুদিন কখনও ঝিরিঝিরি, কখানো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরেছে। গত দুদিন সূর্যের দেখা না মিললেও শনিবার (৯ ডিসেম্বর) সূর্যের দেখা পেয়েছে রাজধানীবাসী। যদিও ঢাকার আকাশে মেঘ খেলা করছে।
এর আগে বুধবার (৬ ডিসেম্বর) ঢাকার আকাশে দেখা গিয়েছিল সূর্য। এরপর দুদিন ঝড়বৃষ্টি। শীতের মাস ডিসেম্বরে হঠাৎ ঝড়বৃষ্টি অস্বাভাবিক উল্লেখ করে নগরবাসী এর জন্য দায়ী করছেন জলবায়ু পরিবর্তনকে। তারা বলছেন, সংশ্লিষ্টরা এ বিষয়ে এখনই পদক্ষেপ না নিলে পরিবেশের বিপর্যয় ঘটবে দ্রুতই।

বৃষ্টি চলে গেলেও শনিবার মেঘে ঢাকা শহর, শীতের অনুভূতি, নগরবাসী গায়ে জড়িয়েছেন গরম কাপড়। চায়ের চুমুকে কেউ কেউ খুঁজছেন উষ্ণতা। বৃষ্টি থেমে গেলেও গোটা আকাশ মেঘাচ্ছন্ন। তবে শনিবার মেঘের মধ্যে উঁকিঝুঁকি দিচ্ছে সূর্য।

Pop Ads

আবহাওয়া অফিস বলছে, ডিসেম্বরের শুরুতেই শীত নামার কথা থাকলেও ঘূর্ণিঝড়ের কারণে তা দেরি হয়েছে। মেঘ পুরোপুরি কেটে গেলে দুই এক দিনের মধ্যে বাড়বে শীতের তীব্রতা। দু-য়েক দিনের মধ্যেই তাপমাত্রা কমে যাবে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ডিসেম্বরের মাঝামাঝি দেশের তাপমাত্রা সর্বনিম্ন ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে।

তবে আগামী সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ সময় ভোরের দিকে সারা দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

দিনাজপুরে শুক্রবার (৮ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন ১৭.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন দেশের সর্বোচ্চ ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল নীলফামারীর সৈয়দপুরে। এ ছাড়া ঢাকায় সর্বনিম্ন ২৩.৫ ও সর্বোচ্চ ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

আবহাওয়া অফিসের তথ্যমতে, শনিবার দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। এ ছাড়া রোববার (১০ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। বর্ধিত ৫ দিন তাপমাত্রা আরও কমতে পারে।