আজ শুভ জন্মাষ্টমী

আজ শুভ জন্মাষ্টমী

ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী আজ। মথুরায় কংসের কারাগারে ভাদ্রমাসের কৃষ্ণ অষ্টমীতে রোহিনী নক্ষত্রের শুভক্ষণে জন্ম নেন শ্রীকৃষ্ণ। সেই পূণ্য তিথিতে উদযাপিত হয় জন্মাষ্টমী। দিনটিতে কৃষ্ণ পূজাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করেছেন সনাতন ভক্তরা। দ্বাপর যুগে বোন দেবকি আর ভগ্নিপতি বসুদেবকে নিয়ে ছুটছে রাজা কংসের রথ।

দৈববাণী হলো, দেবকির অষ্টম সন্তানই হবে তাকে হত্যার কারণ। কারাগারে নিক্ষিপ্ত হলেন দেবকি-বসুদেব। মথুরায় অত্যাচারী কংসের সেই কারাগারেই সাত সন্তানের পর আবির্ভূত হলেন ভগবান শ্রীকৃষ্ণ। পাশবিক শক্তি যখন সত্য, সুন্দর ও পবিত্রতাকে গ্রাস করতে উদ্যত হয়, তখনই ভক্তের প্রার্থনায় সাড়া দিয়ে ধর্ম সংস্থাপনে অবতার রূপ নিয়ে থাকেন ঈশ্বর। ঐশ্বর্য, বীর্য, তেজ, জ্ঞান, শ্রী ও বৈরাগ্যসম্পন্ন পূর্ণাবতাররূপে প্রকাশিত হন।

Pop Ads

পাপমোচন ও ধর্মসংস্থাপন এবং সাধুপরিত্রাণের সেই পূণ্য তিথি স্মরণে বিশ্বজুড়ে উদযাপিত হয় জন্মাষ্টমী।সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণ আরাধনায় জগতের সকল সুখ লাভ হয়। মঙ্গল হয় পরিবার, দেশ ও সমাজের। এই দিনের ব্রতপালনে মনের ময়লা দূর হয় ও জয় হয় সদগুণের। ফলস্বরূপ উদ্ধার হন সাধুরা। সনাতন ধর্মাবলম্বীদের র‌্যালি ও কৃষ্ণের পূজা অর্চনাসহ নানা আয়োজনে জন্মষ্টমীর দিনটি বরাবরের মতো এবারও থাকবে উৎসবমুখর।