এক স্কুলের এসএসসি পরীক্ষার্থী একজন

7
এক স্কুলের এসএসসি পরীক্ষার্থী একজন

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার কাশিপুর ইউনিয়নের অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে চলতি এসএসসি পরীক্ষায় একজন শিক্ষার্থী অংশ নিয়েছে। ঐ শিক্ষার্থীর নাম রুবিনা আক্তার। সে উপজেলার মিয়াপাড়া নাজিমুদ্দিন উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের ১১ নম্বর কক্ষে মানবিক বিভাগ থেকে পরীক্ষা দিচ্ছে। তবে শিক্ষার্থী রুবিনা আক্তার জানায়, সব বান্ধবীর বিয়ে হয়ে গেছে। তাই একাই পরীক্ষা দিচ্ছি।

জানা গেছে, অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয় ১৯৯৮ সালে স্থাপিত হয়। ২০০৪ সালে বিদ্যালয়টির নিম্নমাধ্যমিক শাখা এমপিওভুক্ত হয়। এরপর ২০১২ সালে মাধ্যমিক পর্যায়ে পাঠদানের অনুমতি পায়। পাঁচ জন এমপিওভুক্ত শিক্ষকসহ প্রতিষ্ঠানটিতে মোট ১১ জন শিক্ষক কর্মরত রয়েছেন।

Pop Ads

কাগজ কলমে শতাধিক ছাত্রী দেখানো হলেও বিদ্যালয়টি থেকে মানবিক বিভাগের একমাত্র শিক্ষার্থী রুবিনা আক্তার চলমান এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এ ব্যাপারে ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর জামাল মিয়া জানান, আমি কিছুদিন আগে এই প্রতিষ্ঠানে যোগদান করেছি। অতীতে যা হয়েছে হয়েছে, আগামীতে প্রতিষ্ঠানটিতে যাতে বেশি ছাত্রী ভর্তি হয় সেজন্য সচেষ্ট থাকব।

মিয়াপাড়া নাজিমুদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব নাজমা বেগম বলেন, অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মোট তিন জন শিক্ষার্থী ফরম পূরণ করলেও নিয়মিত একজন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামরুল ইসলাম বলেন, মাধ্যমিক পর্যায়ে পাঠদানের অনুমতি পেলেও প্রতিষ্ঠানটি জুনিয়র এমপিওভুক্ত। তবে মাধ্যমিক পর্যায় এমপিওভুক্ত করতে নির্দিষ্ট সংখ্যক পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করাতে না পারলে পাঠদানের অনুমতি বাতিলের আশঙ্কা রয়েছে।