এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকালেন বাবর আজম

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকালেন বাবর আজম

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে নেপালের মুখোমুখি হয়েছে পাকিস্তান। শুরুর দিকে দুই ওপেনারের উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল পাকিস্তান। এরপর মোহাম্মদ রিজওয়ানকে নিয়ে ঘুরে দাঁড়ানোর শুরু বাবর আজমের। রিজওয়ান রান আউট হয়ে মাঠ ত্যাগ করলেও একপ্রান্ত আগলে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন বাবর।

এটি বাবরের ওয়ানডে ক্যারিয়ারের ১৯তম শতক। সবচেয়ে কম ইনিংসে ১৯টি ওয়ানডে শতক হাঁকানোর রেকর্ডটি এখন বাবরের দখলে। বুধবার মুলতানে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো পায়নি পাকিস্তান। মাত্র ২৫ রানেই সাজঘরে ফিরে যান দুই ওপেনার-ফখর জামান ও ইমাম উল হক।

Pop Ads

দলীয় ২১ রানে করণ কেসির বলে উইকেটরক্ষক আসিফ শেখকে ক্যাচ দেন ১৪ রান করা ফখর। আর রানআউটের শিকার হয়ে মাঠ ছাড়েন অপর ওপেনার ইমাম (৫)।কঝজগ

এরপর ৮৬ রানের জুটি গড়েন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। ৫০ বলে ৪৪ রান করে রিজওয়ান বিদায় নিলে ভাঙে এই জুটি। পাঁচে নামা আঘা সালমানের ব্যাট হাসেনি আজ। তিনি সাজঘরে ফিরে গেছেন মাত্র ৫ রান করে।

১২৪ রানে ৪ উইকেট হারানোর পর জুটি বাঁধেন বাবর ও ইফতিখার আহমেদ। ১৯টি ওয়ানডে শতক হাঁকাতে বাবরের লেগেছে ১০২ ইনিংস। দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটার হাশিম আমলা ১৯টি সেঞ্চুরি পূরণ করেছিলেন ১০৪ ইনিংসে। আমলাকে টপকে নতুন রেকর্ড গড়লেন বাবর।

এশিয়ার দলগুলোর ওয়ানডে অধিনায়কদের মধ্যে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকায় যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন বাবর। সবচেয়ে বেশি সেঞ্চুরি বিরাট কোহলির। ভারতের ওয়ানডে অধিনায়ক হিসেবে তার ১২টি সেঞ্চুরি রয়েছে। বাবর ও ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, দুজনেরই অধিনায়ক অধিনায়ক হিসেবে আছে ৬টি করে সেঞ্চুরি।