কুকুরের মাংস বিক্রি বন্ধে দক্ষিণ কোরিয়ায় আইন পাস

10
কুকুরের মাংস বিক্রি বন্ধে দক্ষিণ কোরিয়ায় আইন পাস

২০২৭ সালের মধ্যে কুকুর জবাই এবং বিক্রি বন্ধে একটি নতুন আইন পাস করেছে দক্ষিণ কোরিয়া। এই আইনের লক্ষ্য দেশটিতে কুকুরের মাংস খাওয়ার প্রাচীন প্রথার অবসান ঘটানো। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

আইনের অধীনে, খাওয়ার জন্য কুকুর পালন বা জবাই করা নিষিদ্ধ হবে। কুকুরের মাংস বিতরণ বা বিক্রি করা নিষিদ্ধ হবে। এইই আইনের আওতায় যারা দোষী সাব্যস্ত হবেন তাদের জেলে পাঠানো হতে পারে।

Pop Ads

প্রতিবেদনে বলা হয়, আইন ভঙ্গ করলে লঙ্ঘনকারীদের সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড, ৩০ মিলিয়ন ওয়ান বা দুই মিলিয়ন ডলার পর্যন্ত জরিমানা হতে পারে। তবে কুকুরের মাংস খাওয়া বেআইনি হবে না।

সরকারি পরিসংখ্যান অনুসারে, দক্ষিণ কোরিয়াতে প্রায় ১১৫০টি কুকুরের খামার, ৩৪টি কসাইখানা, ২১৯টি পরিবেশক এবং প্রায় ১৬০০টি রেস্তোরাঁ রয়েছে যারা কুকুরের মাংস দিয়ে তৈরি খাবার বিক্রি করে।

কুকুরের মাংস খাওয়াকে প্রাচীন কোরিয়া থেকেই শরীরে শক্তি বৃদ্ধির একটি উপায় হিসেবে বিবেচনা করা হত। তবে বর্তমান সময়ে প্রাণী অধিকার নিয়ে চর্চা বৃদ্ধি এবং কোরিয়ানরাও কুকুরকে পোষা প্রাণী হিসেবে পালতে শুরু করায় কুকুরের মাংস খাওয়া অনেকটাই কমে এসেছে দেশটিতে। এবার আইন করে একবারেই নিষিদ্ধ করতে যাচ্ছে সরকার।

এর আগে প্রাণী অধিকার নিয়ে ক্রমবর্ধমান সচেতনতা বৃদ্ধির মধ্যেই দক্ষিণ কোরিয়ায় কুকুরের মাংসের ব্যবসা, বিতরণ, বিক্রি এবং খাওয়া নিষিদ্ধ করতে ক্ষমতাসীন পিপল পাওয়ার পার্টি (পিপিপি) এবং প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি অফ কোরিয়া (ডিপিকে) আজ সংসদে যৌথভাবে একটি আইন উত্থাপন করে।