টি-শার্টই হয়ে উঠবে ইলেকট্রনিক ডিভাইস

4
টি-শার্টই হয়ে উঠবে ইলেকট্রনিক ডিভাইস

টি-শার্টকে ইলেকট্রনিক ডিভাইসে পরিণত করার জন্য চীনের গবেষকরা এক ধরনের নতুন ফাইবার বা সূতা তৈরি করছেন। এই ফাইবারের পোশাককে এই সময়ের স্মার্ট পোশাক হিসেবে বিবেচনা করছেন গবেষক দলটি।
সম্প্রতি চাইনিজ সংবাদমাধ্যম চাইনা গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) এক প্রতিবেদনে এতথ্য জানা যায়।

চীনের ডংহুয়া ইউনিভার্সিটির কলেজ অব ম্যাটেরিয়াল সায়েন্স বিভাগের একদল গবেষকের একটি গবেষণা বৃহস্পতিবার (৪ এপ্রিল) সায়েন্স জার্নালে প্রকাশিত হয়। গবেষণা দলটি একটি নতুন স্তরের ফাইবার নিয়ে গবেষণা করে, যা শুধুমাত্র হাতের ছোঁয়ায় আলোকিত হতে পারে। এমনকি দূরবর্তী বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসও এই ফাইবারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব বলে গবেষণা দলটি দাবি করে।

Pop Ads

সবচেয়ে অবাক করার বিষয় হলো, এই নতুন ফাইবার কোনো ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে চার্জ গ্রহণ করে না। বরং মানব শরীর থেকেই এটি ইলেকট্রোম্যাগনেটিক শক্তি সংগ্রহ করে। ফলে এই ফাইবার দিয়ে বানানো টি-শার্ট বা অন্য যে কোনো পরিধান যোগ্য পোশাক, সরাসরি মানব শরীর থেকে চার্জ নিয়ে ইলেকট্রনিক ডিভাইস হিসেবে কাজ করবে।

যে কোনো পোশাকে এই ফাইবার ব্যবহার করার জন্য ফ্যাব্রিক ডিসপ্লে, ওয়্যারল্যাস ইন্সট্রাকশন ট্রান্সমিশন এবং অন্যান্য ফাংশনগুলোকে, যে কোনো ধরনের চিপ কিংবা ব্যাটারি ব্যবহার ছাড়াই কাপড়ের মতো বুনতে হবে।

গবেষণা পত্রটির প্রথম লেখক ইয়াং ওয়েফ্যাং জানান, কাঁচামালের খরচ কমিয়ে এবং নিয়মিত প্রক্রিয়াকরণ পদ্ধতি ব্যবহার করা গেলে এই স্মার্ট ফ্যাাব্রিকসকে ব্যাপকভাবে উৎপাদন এবং বাজারজাত করা সম্ভব হবে।

এই গবেষণা দলের প্রধান এবং হুয়াডং ইউনিভার্সিটির অধ্যাপক ওয়াং ঝিহং বলেন,