ঠাকুরগাঁওয়ে বসুন্ধরা শুভসংঘের সেলাই প্রশিক্ষণ শুরু

13
ঠাকুরগাঁওয়ে বসুন্ধরা শুভসংঘের সেলাই প্রশিক্ষণ শুরু

‘পরিবারে পাঁচ ভাই বোনের মধ্যে আমিই বড়। বাবা দিনমজুর, তাঁর উপার্জনের ওপর নির্ভর করে কোনোমতো চলে সংসার। অভাবের কারণে বেশি দুর লেখাপড়া করা সম্ভব হয় নাই। বাবার একার আয় রোজগারে সাতজনের বড় সংসারের খরচ চালানো খুবই কষ্টকর হয়ে পড়েছে।

এই সময় বসুন্ধরা শুভসংঘের সেলাই প্রশিক্ষণ ও বিনামূল্যে নতুন সেলাই মেশিন পাওয়া স্বপ্নের মতো লাগছে। মনে হচ্ছে বসুন্ধরা গ্রুপ আমাদের অভাবের সংসারে আলো ফোটাচ্ছে। কারণ, প্রশিক্ষণ শেষে নতুন মেশিন পাব। তখন সেলাইয়ের কাজ করে আয় রোজগার করতে পারব, থাকবে না অভাব কষ্ট, ঘুরে দাঁড়াবে আমাদের সংসার।

Pop Ads

’আজ মঙ্গলবার সকালে ঠাকুরগাঁও জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড আশ্রমপাড়া কার্যালয় হলরুমে বসুন্ধরা শুভসংঘের সেলাই প্রশিক্ষণ নিতে এসে এভাবেই মনের কথা ব্যক্ত করলেন ঠাকুরগাঁও সদর উপজেলা গোবিন্দনগর সাঁওতাল পাড়ার ক্ষুদ্র নৃগোষ্ঠীর রুমা খেশ। তিন মাসব্যাপী এই প্রশিক্ষণে সমাজে পিছিয়ে পড়া দরিদ্র অসচ্ছল বিশজন নারী নিজেদের স্বাবলম্বী করতে প্রশিক্ষণে অংশ নিয়েছেন।

শুভসংঘের কেন্দ্রীয় কমিটির সহ-সাংস্কৃতিক সম্পাদক মালিহা মনজুর বলেন, ‘মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে বসুন্ধরা শুভসংঘ। আমরা বিশ্বাস করি অসচ্ছল নারীরা স্বাবলম্বী হতে পাড়লে তারাও একদিন নিজ পরিবার ও দেশের উন্নয়নে অংশীদার হবেন।

শুভসংঘ জেলা শাখা সাধারণ সম্পাদক রাশেদুল আলম লিটন বলেন, ‘বসুন্ধরা শুভসংঘ মানুষের কল্যাণে শুভ কাজের মাধ্যমে কাজ করে যাচ্ছে। সমগ্র জেলায় ৫০ জন অসচ্ছল নারী এই প্রশিক্ষণ গ্রহণ করছেন। যাতে এই নারীরা নিজের পায়ে দাঁড়াতে পারে সে লক্ষ্যে প্রশিক্ষণ শেষে বসুন্ধরা গ্রুপের সহযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে বিনামূল্যে সেলাই মেশিন বিতরণ করা হবে।’

শুভসংঘের ভারপ্রাপ্ত সভাপতি তাপস দেব নাথ বলেন, ‘বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান অত্যন্ত মানবিক। তাঁর সহায়তায় শুভসংঘ শুভকাজের মাধ্যমে সব সময় মানুষের জন্য সেবামূলক কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও করে যাবে।

বীর মুক্তিযোদ্ধা সুবোধ চন্দ্র রায় জানান, মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছে আর বসুন্ধরা শুভসংঘ দেশের দারিদ্রতা দূর করতে, সমাজে পিছিয়ে পড়া অসচ্ছল নারীদের স্বাবলম্বী করতে যে কার্যক্রম চালাচ্ছে তাও এক প্রকার যুদ্ধ। এই যুদ্ধে অবশ্যই সফলতা আসবে এবং প্রধান মন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে আমরা সক্ষম হবো।

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন জানান, স্মার্ট ও মানবিক বাংলাদেশ গড়তে সরকারের পাশাপাশি বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের আর্থিক সহায়তায় প্রশিক্ষণ ও বিনামূল্যে সেলাই মেশিন প্রদান খুবই প্রশংসনীয়। বসুন্ধরার সহায়তায় অসচ্ছল নারীরাই একদিন উপার্জন করে নিজেদের এগিয়ে নিবেন এবং দেশকে সমৃদ্ধ করবেন।

শুভসংঘ জেলা শাখার সভাপতি তাপস দেব নাথের সভাপতিত্বে প্রশিক্ষণ উদ্বোধনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন। অন্যান্যের মধ্যে সদর উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সুবোধ চন্দ্র রায়, বীর মুক্তিযোদ্ধা নরেন্দ্র নাথ সরকার, জেলা কালচারাল অফিসার সৈয়দ জাকির হোসেন, শুভসংঘ জেলা শাখা সাধারন সম্পাদক রাশেদুল আলম লিটন, কেন্দ্রীয় কমিটির সহ-সাংস্কৃতিক সম্পাদক মালিহা মনজুর মৌমি, ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় শাখার সভাপতি জাইতুন নাহার, ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় শাখার সভাপতি ফয়সাল চৌধুরী, রিদয়ান রিজা, তাবাসুম আক্তার তামান্না, ফিহা, কানিজ, সরকারি মহিলা অধিদপ্তরের প্রশিক্ষণপ্রাপ্ত সেলাই প্রশিক্ষক সাধনা ঘোষ ও কালের কণ্ঠ জেলা প্রতিনিধি পার্থ সারথী দাস উপস্থিত ছিলেন।