নতুন শিক্ষাক্রমে মুখস্থ ও পরীক্ষানির্ভরতা থাকবে না: দীপু মনি

9
নতুন শিক্ষাক্রমে মুখস্থ ও পরীক্ষানির্ভরতা থাকবে না: দীপু মনি

২০২৪ শিক্ষাবর্ষের ‘বই উৎসব’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে নতুন শিক্ষাবর্ষের বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।
রোববার (৩১ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ‘বই উৎসব’ উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষায় রূপান্তর নিয়ে কারো কারো সংশয় থাকতেই পারে। নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়, মুখস্থনির্ভরতা-পরীক্ষানির্ভরতা থাকবে না। শিক্ষার্থীরা গড়ে উঠবে স্মার্ট নাগরিক হিসেবে। ঝরে পড়ার হার নেমে আসবে ন্যূনতম পর্যায়ে।

Pop Ads

তিনি বলেন, নতুন শিক্ষাক্রমের আওতায় বইগুলোর সবই পরীক্ষামূলক পর্যায়ে। আরও যারা বিশেষজ্ঞ আছেন, যারা উৎসাহী আছেন, আমরা তাদের মতামতও বিবেচনায় নিয়ে আরও পরিমার্জনের কাজ করে কাঙ্ক্ষিত মানে উন্নীত করব। তবে কারো ব্যক্তিস্বার্থ, কোনো গোষ্ঠীর ব্যবসায়িক স্বার্থ, কারো হীন রাজনৈতিক স্বার্থে মিথ্যা অযৌক্তিক অপপ্রচারকে প্রশ্রয় দেয়া হবে না।

নির্বাচন সামনে রেখে একটি চিহ্নিত মহল মিথ্যা অপপ্রচারেরে পাঁয়তারা করতে পারে। তাতে অভিভাবকসহ সংশ্লিষ্টদের কান না দেয়ার আহ্বান জানান দীপু মনি।