নতুন শিক্ষাক্রম পাচ্ছে প্রথম, দ্বিতীয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণী

নতুন শিক্ষাক্রম পাচ্ছে প্রথম, দ্বিতীয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণী

সুপ্রভাত বগুড়া (শিক্ষা-সাহিত্য): আগামী শিক্ষাবর্ষেও নবম শ্রেণীতে থাকছে বিজ্ঞান, মানবিক এবং বাণিজ্য বিভাগ। করোনার কারণে শিক্ষাক্রম পরিবর্তনের কাজ পুরোপুরি শেষ করতে পারেনি বোর্ড। তবে নতুন শিক্ষাক্রম পাচ্ছে প্রথম, দ্বিতীয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণী।

বাকিগুলোতে পরিবর্তন তার পরের বছর। সবশেষ ২০১২ সালে শিক্ষাক্রমে পরিবর্তন আনে সরকার। এর ছয় বছর পর, ২০১৮তে আবারও কাজ শুরু করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। এতে কথা ছিল, চলতি শিক্ষাবর্ষেই নতুন শিক্ষাক্রমে শুরু হবে একাডেমিক কার্যক্রম।

Pop Ads

তবে করোনার কারণে কাজ শেষ না হওয়ায় সব শ্রেণীর কারিকুলাম পরিবর্তন হচ্ছে না। নবম শ্রেণি থেকে বিজ্ঞান, মানবিক এবং বাণিজ্য বিভাগ তুলে নেয়ার পরিকল্পনারও আলো মুখ দেখছে না আগামী শিক্ষাবর্ষে। তবে প্রথম, দ্বিতীয় ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর শিক্ষাক্রমে আসছে পরিবর্তন।

নতুন শিক্ষাক্রমে বিশেষভাবে জোর দেয়া হচ্ছে শিক্ষার্থীদের যোগ্যতা অর্জনে। শিক্ষকরা বলছেন, ভালো ফল পেতে হলে প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষকদের সঙ্গে নিয়ে শিক্ষাক্রম পরিবর্তনের কাজ করতে হবে। এদিকে গত বছরের বই ছাপানোয় কাগজসহ নানা সংকটে নির্দিষ্ট সময়ে দেয়া যায়নি বই।

তাই এবার মুদ্রণ মালিক সমিতির দাবি, বিদেশ থেকে কাগজ আমদানির সুযোগ দিতে হবে। পাশপাশি শিক্ষাক্রমে পরিবর্তন করা বইয়ের পাণ্ডুলিপি আগেই দিতে হবে। সেই সঙ্গে সক্ষমতা অনুযায়ী প্রতিষ্ঠানকে বই ছাপানোর কাজ দেয়ার আহ্বানও জানিয়েছেন সংশ্লিষ্টরা।