পিতৃহারা শিশুর মায়ের কান্না, সহায়তার হাত বাড়ালেন ছান্নু

পিতৃহারা শিশুর মায়ের কান্না, সহায়তার হাত বাড়ালেন ছান্নু। ছবি-ওহাব

সুপ্রভাত বগুড়া (আবদুল ওহাব শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি: ছোট্র নিষ্পাপ শিশু। মায়ের আচলতলে মায়া মমতা আর পিতৃ¯েœহ নিয়ে যার বেড়ে উঠা একমাত্র অবলম্বন। এমন মাসুম শিশু ও অসহায় মাকে রেখে গা ঢাকা দিয়েছে বাবা নামের এক লম্পট। পেটের ক্ষুধায় শিশু দু’টি ছটপট করলেও মা তার দুধের সন্তানকে রেখে কোন কাজ-কর্মেও যেতে পারেন না, আবার পেটের ক্ষুধাও নিবারণ করাতে পারে না। ফলে অনাহারে- অর্ধাহারে কাটে তার জীবন।

অসহনীয় কষ্টেভরা এমন জীবন চিত্রের বর্ণনা দিয়ে কেঁদে ফেলেন হতদরিদ্র পিতৃহারা শিশুর মা।
সে বগুড়া শাজাহানপুর উপজেলার জামুন্না এলাকার বিপ্লব হোসেনের স্ত্রী ও গর্ভধারীনি দুই শিশু সন্তানের মা তাহমীনা (৩০)। গত প্রায় এক বছর যাবত ওই শিশু দুটির বাবা তাদের ফেলে চলে যাওয়ায় পরিবারটির কান্না অসহনীয় আকার ধারন করেছে।

Pop Ads

শনিবার ২৩ জানুয়ারী ওই অভাগী নারীর জীবনের এমন দুঃখ ও কষ্টের বর্ণনা শুনে শাজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রভাষক সোহরাব হোসেন ছান্নু তার মাবতার হাত বাড়িয়ে দেন। আর্থিক সহায়তা সহ নিজের কম্বল তিনি ওই পিতৃহারা শিশু ও মমতাময়ী মায়ের হাতে তুলে দেন। বিপদে আপদে তার পাশে দাড়ানেরও প্রতিশ্রিæতি দেন। তার এই মহানুভবতা দেখে আবেগ আপ্লুত হয়ে পড়েন ওই পরিবারটি।

জানাযায়, এসব কারনে পরিবারটি একদিকে ক্ষুধার সাথে যুদ্ধ করছে আরেক দিকে পিতৃ¯েœহহীন হয়ে শিশুটি মানবেতর জীবন যাপন করছে। জীবনের এই নিষ্ঠুর কষাঘাতে নিষ্পেষিত হয়ে পড়েছে ওই নিষ্পাপ শিশু ও তার মমতাময়ী মা। হত দরিদ্র ওই পরিবারের পাশে দাড়ানো নিঃসন্দেহে একটি মহানুভবতার পরিচয় বহন করে।

আর ঠিক এমন সময় ওই পরিবারের পাশে দাড়িয়ে উদার মানবিকতার পরিচয় দিলেন শাজাহানপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বগুড়া জেলা আওয়ামীলীগের সদস্য প্রভাষক সোহরাব ােসেন ছান্নু। শুধু তাই নয়, ইতিপুর্বে এমন হাজারো বাস্তুহারা, হতদরিদ্র, অসহায়, শ্রমিক, দিনমজুর ও কর্মসংকটে থাকা পরিবারের মাঝে চাল, ডাল, তেল, আলু, সাবানসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করেছেন তিনি।

তাই শুধু উপজেলা চেয়াম্যান হিসেবে নয়, এলাকায় একজন উদার সমাজসেবক হিসেবে তিনি সুপরিচিত হয়ে উঠছেন। দীর্ঘ দিন ধরে তিনি এলাকায় মানুষের সুখ দুঃখে পাশে থেকে তাদের সাহায্য-সহযোগিতা করে আসছেন।