পেটের মেদ কমানোর ৩ ব্যায়াম

76
পেটের মেদ কমানোর ৩ ব্যায়াম

পেটের অতিরিক্ত মেদ অনেকের জন্যই একটি অস্বস্তিকর বিষয়। ছোট ছোট অস্বাস্থ্যকর অভ্যাসের কারণে আমাদের পেটে মেদ জমে। পেট ছাড়াও শরীরের অন্যান্য স্থানে মেদ জমার অন্যতম কারণ এই অভ্যাসগুলো।

দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে এড়ড়মষব ঘবংি অনুসরণ করুন
ডায়েট, শরীরচর্চা করে ওজন কমলেও পেটের মেদ কমানো সহজ নয়। পেটের মেদ কমাতে অনেক কষ্ট করতে হয়। সারাদিন না খেয়ে থেকে অথবা জিমে গিয়ে ঘাম ঝরালেও মেদ কমতে চায় না। এদিকে পেটের বাড়তি মেদের কারণে পছন্দের পোশাক পরতে পারেন না অনেকেই।

Pop Ads

এছাড়াও পেটের বাড়তি মেদ সামগ্রিক স্বাস্থ্য নিয়েও চিন্তা বাড়িয়ে তোলে। অনেক সময় সতর্ক থেকেও কিছু করার থাকে না। পেট ক্রমশ বাড়তে থাকে। সব চেষ্টা ব্যর্থ হওয়ার পর কেউ কেউ আবার পেটের মেদ কমাতে শরীরচর্চাও করেন। তবে পেটের মেদ কমাতে সব সময় জিমে গিয়ে ঘাম ঝরানোর প্রয়োজন নেই। হাতে কিছুটা সময় থাকলে দাঁড়িয়েই কয়েকটি ব্যায়াম করে ফেলতে পারেন।

বাইসাইকেল ক্রাঞ্চেস
শরীর টান টান করে দাঁড়ান। তারপর একটি পা হাঁটু ভেঙে বুকের কাছ পর্যন্ত তুলুন। দুহাত মাথার পিছনে রাখুন। খেয়াল রাখবেন যে পায়ে দাঁড়িয়ে আছেন সেটির যেন হাঁটু না ভাঙে। এই ভঙ্গিতে কিছুক্ষণ দাঁড়ান। একই রকম ভাবে অন্য পায়ের ক্ষেত্রেও করুন। ৭-৮ বার করতে পারলে ভালো।

সাইড লেগ লিফটস
বাম পা একটু কোণ করে তুলুন। এবার উঁচু করে রাখা পায়ের বুড়ো আঙুল ধরুন ডান হাত দিয়ে। বাম হাতটি পাশে লম্বা করে রাখুন। কিছুক্ষণ এভাবে থাকার পর বিশ্রাম নিন। দিনে ৮-৯ বার করলে পেটের মেদ সহজে ঝরবে।

স্ট্যান্ডিং লেগ রেজ
সোজা হয়ে দাঁড়িয়ে একটি পা সামনের দিকে তুলুন। কয়েক সেকেন্ড এভাবে থাকুন। তারপর ধীরে ধীরে পা নামিয়ে নিন। এবার একটু বিশ্রাম করুন। এবার অন্য একটি পা তুলুন। একই ভাবে কিছুক্ষণ রাখুন। ১০-১৫ বার এমন করলে কয়েক মাসে পেটের মেদ কমে যাবে।