ফোন সিকিউরিটি নিষ্ক্রিয় করবে ম্যালওয়ার

11
ফোন সিকিউরিটি নিষ্ক্রিয় করবে ম্যালওয়ার

ভাইরাসের মাধ্যমে ফিঙ্গারপ্রিন্ট ও ফেস আনলক নিষ্ক্রিয় করা সম্ভব। এমনই একটি অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার সম্প্রতি আপগ্রেড করেছে হ্যাকাররা। এই ম্যালওয়ার ফিঙ্গারপ্রিন্ট ও ফেস আনলক নিষ্ক্রিয় করে ডিভাইসের পিন চুরি করতে পারে। ক্যামেলিয়ন ব্যাংকিং ট্রোজান নামের ভাইরাসটির নতুন সংস্করণ অনলাইনে ছড়িয়ে পড়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ব্লিপিং কম্পিউটার। ভাইরাসটি সংক্রমিত ডিভাইস থেকে অনলাইন ব্যাংকিংয়ের ডেটাসহ ব্যক্তিগত তথ্য চুরি করে।

২০২৫ সালে ২৪ কোটি কম্পিউটার অচল হবে!২০২৫ সালে ২৪ কোটি কম্পিউটার অচল হবে!
সরকারি সংস্থা, ব্যাংক ও ক্রিপ্টো এক্সচেঞ্জের ছদ্মবেশ ধারণ করে এ বছরের শুরুর দিকে ভাইরাসটির আক্রমণ দেখা গিয়েছিল। ক্যামিলিয়ন ব্যবহার করে জনপ্রিয় অ্যাপগুলোর মাধ্যমে ফোনগুলোর কুকিজ ও টেক্সট মেসেজ চুরি করে হ্যাকাররা। সেখান থেকে ডিভাইসের পিন নম্বর সংগ্রহের মাধ্যমে সংবেদনশীল তথ্য এবং ব্যাংক অ্যাকাউন্ট ও অন্যান্য আর্থিক অ্যাপগুলো থেকে অর্থ চুরি করতে পারে।

Pop Ads

অনলাইন নিরাপত্তা বিষয়ক ওয়েবসাইট থ্রেটফ্রেবিকের মতে, ক্যামেলিয়ন ম্যালওয়্যার বা ভাইরাসটি জোম্বিন্ডার সার্ভিসের ওপর ভিত্তি করে কাজ করে। তাই এগুলো শনাক্ত করা যায় না। এটি গুগল ক্রোমের ছদ্মবেশ ধারণ করে। ‘জোম্বিন্ডার’ নামের একটি ডার্ক নেট প্ল্যাটফর্মটি বৈধ অ্যান্ড্রয়েড অ্যাপে ক্ষতিকর কোড যোগ করতে পারে। এর মাধ্যমে তুলনামূলক দুর্বল নিরাপত্তার অ্যাপগুলোতে ভাইরাস শনাক্ত হয় না। হ্যাকাররা গুগল প্লে প্রটেক্ট ও সবচেয়ে শক্তিশালী অ্যান্টিভাইরাসগুলোর মধ্যে ক্ষতিকর কোড বাইপাস করতে পারে।

সংক্রামিত অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট বা ফেস আনলকের মতো বায়োমেট্রিক্সের ব্যবহারকে বাধা দিতে পারে নতুন সংস্করণের ক্যামেলিয়ন ব্যাংকিং ট্রোজান।