বদলগাঁছীতে নদীর বাঁধেদের ভাংগন রোধে  বাঁশ,বস্তা সংগ্রহে এলাকায়  মাইকিং

বদলগাঁছীতে নদীর বাঁধেদের ভাংগন রোধে  বাঁশ,বস্তা সংগ্রহে এলাকায়  মাইকিং। ছবি-বুলবুল

সুপ্রভাত বগুড়া (বুলবুুল  আহম্মেদ ( বুলু) বদলগাঁছী  নওগাঁ): নওগাঁর বদলগাছীর কদমগাছী ছোট যমুনা নদীর তীব্র ভাংগনে প্রায় ৫শ মিটার নদীর বেরী বাধ ভেংগে পড়েছে। ভাংগন রোধে প্রয়োজনীয় প্রদক্ষেপ না নিলে দু এক দিনের মধ্যে পুরো বাধ ভেংকে পড়ে এলাকাবাসীর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বে। খবর পেয়ে নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের ২ এসও এসে দেখে যায় ঘটনাস্থল।

তার পরেও ভাংগন রোধে কোন পদক্ষেপ নেয় নি বলে অভিযোগ করেন এলাকাবাসী। সোমবার বিকালে ইউএনও আবু তাহির মথুরাপুর ইউপির প্রাক্তন চেয়ারম্যানকে সঙ্গে নিয়ে ভাংগন স্থান পরিদর্শন করেন। ইউএনও সেচ্ছাশ্রমে ভাংগন রক্ষার জন্য গ্রামবাসীকে উৎসাহ যোগান। গ্রামবাসী নদীর ভাংগন ঠেকাতে মঙ্গলবার বাঁশ, বস্তা ও খুঁটি সংগ্রেহে এলাকায় মাইকিং করে সহযোগিতা চান। অসময়ে নদীর ভাংগন দেশে এলাকাবাসী অবাক হন।

Pop Ads

মথুরাপুর ইউপির সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী আওয়ামীলীগ নেতা মাসুদ রানা প্রথমে গ্রামবাসীকে ভাংগন রোধে উৎসাহ যোগান এবং ৭ হাজার টাকা খরচ দেন। মথুরাপুর ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যার মোঃ মকবুল হোসেন জানান আমি আপাতত ২ হাজার বস্তা ও কিছু নগদ অর্ধ যোগান দিচ্ছি। এছাড়া আধাইপুর ইউপি, কোলা ইউপি ও বিলাশবাড়ী ইউপির চেয়ারম্যানদের নিকট সহযোগিতা চেয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাঃ আবু তাহির সেচ্ছাশ্রমে কর্মরত লোকজনদের খাবার যোগান দিবেন। মথুরাপুর ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানসহ গ্রামবাসী জানান বদলগাছীর ইতিহাসে প্রমান প্রতি বছর এই এলাকয় আশি^ন মাসের শেষ বা তার কাছাকাছি সময়ে বন্যা প্লাবিত হয়ে পড়ে। ২/১ দিনের মধ্যে ভাংগন রোধ না করলে পুরু বাঁদ ভেঙ্গে পরবে এবং অতি বর্ষায় আবারও নদী ভরে গেলে এলাকাবাসী ব্যপক ক্ষতিগ্রস্থ হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাঃ আবু তাহির জানান আমি ভাংগন স্থান পরিদর্শন করেছি এবং পানি উন্নয়ন বোর্ডকে অবগত করেছি। ভাংগন রোধে যারা সেচ্ছাশ্রমে কাজ করবে আমি তাদের সার্বিক সহযোগিতা করব। এবিষয়ে নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান খান এর সঙ্গে মোবাইল ফোনে কথা বললে তিনি জানান আমার ২ এসও পরিদর্শন করেছে। সেখানে বাঁধ হুমকির সম্মুখীন নয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here