বসনিয়ায় বাংলাদেশিসহ অভিবাসীদের একটি আশ্রয়শিবিরে ভয়াবহ অগ্নিকাণ্ড !

বসনিয়ায় বাংলাদেশিসহ অভিবাসীদের একটি আশ্রয়শিবিরে ভয়াবহ অগ্নিকাণ্ড !

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): বসনিয়ায় বাংলাদেশিসহ অভিবাসীদের একটি আশ্রয়শিবিরে ভয়াবহ অগ্নিকাণ্ড হয়েছে। পুড়ে ছাই হয়ে গেছে অভিবাসীদের অস্থায়ী মাথা গোঁজার ঠাঁই। চরম দুর্ভোগে মানবেতর দিন কাটাচ্ছেন কয়েক হাজার অভিবাসী। বুধবার হঠাৎ বসনিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলে অভিবাসীদের অস্থায়ী আশ্রয়কেন্দ্রটিতে আগুন লাগে। দাউ দাউ করে জ্বলতে থাকা আগুন ছড়িয়ে পড়ে পুরো শিবিরে।

মুহূর্তেই ঘন কালো ধোঁয়ার কুণ্ডলী আকাশে ছেয়ে যায়। আশ্রয়শিবির থেকে কোনোমতে বের হয়ে তা চেয়ে দেখা ছাড়া আর কিছুই করার ছিল না অভিবাসীদের। ইউরোপে পাড়ি দেওয়ার আশায় এমনিতেই বসনিয়ার এই আশ্রয়শিবিরে মানবেতর জীবনযাপন করছিলেন প্রায় এক হাজার ২০০ অভিবাসী। যার মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক বাংলাদেশিও রয়েছে।

Pop Ads

আগুনে শেষ আশ্রয়টুকু পুড়ে যাওয়ায় ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন এসব অভিবাসীরা। তীব্র শীতের মধ্যেই বর্তমানে খোলা আকাশের নিচে দিন কাটাচ্ছেন তারা। অভিবাসনপ্রত্যাশী এক বাংলাদেশি বলেন, আশ্রয়শিবির পুড়ে যাওয়ার পর এখন আমরা খোলা আকাশের নিচে অবস্থান করছি। আমরা শিবিরের দিকে যেতে চাই। যে পরিমাণ ঠাণ্ডা পড়ছে বাইরে, রাত কাটালে আমাদের মৃত্যু নিশ্চিত।

প্রাথমিকভাবে জ্বালানি তেলের গোডাউন থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে। তবে আগুনের কারণ অনুসন্ধানে তদন্ত শুরু হয়েছে। ক্রোয়েশিয়া সীমান্তবর্তী বসনিয়ার এই আশ্রয়শিবিরে অস্বাস্থ্যকর পরিবেশ ও সুযোগ-সুবিধার অপর্যাপ্ততা নিয়ে আগে থেকেই উদ্বেগ জানিয়ে আসছিল মানবাধিকার সংস্থাগুলো।

বর্তমান পরিস্থিতিতে অভিবাসীদের সংকট সমাধানে ইইউসহ উন্নত দেশগুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা।