বিশ্বের বেশিরভাগ মানুষ পশ্চিমাদের প্রতারণার শিকার

66
বিশ্বের বেশিরভাগ মানুষ পশ্চিমাদের প্রতারণার শিকার

জাতিসংঘে দেওয়া ভাষণে পাশ্চাত্যকে ‘মিথ্যার সাম্রাজ্য’ বলে অভিহিত করে বিশ্বের বেশিরভাগ মানুষ পশ্চিমাদের প্রতারণার শিকার বলে অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

শনিবার জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে চলমান লড়াইয়ে ইউক্রেনকে বিজয়ী করতে পশ্চিমারা এক হয়ে লড়ছে বলেও অভিযোগ করেন তিনি। খবর আলজাজিরা’র।

Pop Ads

জাতিসংঘের ৭৮তম সাধারণ পরিষদের অধিবেশনকে কেন্দ্র করে বিশ্বনেতাদের পাদচারণায় নিউইয়র্কের সদর দপ্তর যখন মুখর, তখন সেখানেও ইউক্রেন ও তার পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভের পক্ষে সমর্থন জোগাড়ের জন্য কৌশলে চেষ্টা চালাচ্ছে উল্লেখ করে ল্যাভরভ বলেন, বিশ্বের সংখ্যাগরিষ্ঠ অংশ পশ্চিমাদের দ্বারা প্রতারিত হচ্ছে।

ক্ষোভ প্রকাশ করে তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র ও তার অধীনস্থ মিত্ররা দ্বন্দ্ব প্রতিনিয়ত উসকে দিচ্ছে। কৃত্রিম সংকট তৈরি করছে এবং সামগ্রিক লক্ষ্য অর্জনকে বাধাগ্রস্ত করছে।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সামরিক মহড়ার বিষয় তুলে তিনি বলেন, ন্যাটো রাশিয়ার বিরুদ্ধে হামলা চালানোর লক্ষ্যে পরমাণু অস্ত্রের মহড়াও চালিয়েছে। স্নায়ুযুদ্ধ শেষের পর ইউরোপে এমন মহড়া নজিরবিহীন।

ভাষণের পরবর্তী সংবাদ সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির উত্থাপিত ১০ দফা প্রস্তাব প্রত্যাখ্যান করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

গত বছরের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে ভার্চুয়াল বক্তব্যে ১০ দফা প্রস্তাবটি রেখেছিলেন জেলেনস্কি। তার এ প্রস্তাবে রয়েছে পরমাণু নিরাপত্তা, খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা, বন্দি বিনিময় ও জাতিসংঘের প্রস্তাবের বাস্তবায়ন, রুশ সেনা প্রত্যাহার, পরিবেশ রক্ষা, সংঘাত নিয়ন্ত্রণ, যুদ্ধাপরাধের বিচার ও যুদ্ধ বন্ধের ঘোষণা।

রাশিয়ার বিরুদ্ধে বিশ্বকে এক হওয়ার আহ্বান জেলেনস্কিররাশিয়ার বিরুদ্ধে বিশ্বকে এক হওয়ার আহ্বান জেলেনস্কির
পাশাপাশি কৃষ্ণসাগরীয় শস্যচুক্তি পুনরুজ্জীবিত করতে জাতিসংঘের প্রস্তাব নাকচ করে ল্যাভরভ বলেন, এই চুক্তি পুরোপুরি বাস্তবায়ন অসম্ভব। কেন সম্ভব নয়, তা সবাই বুঝে গেছে। কিন্তু তারা (পশ্চিমারা) বলে, এই চুক্তির মধ্য দিয়েই আলোচনায় ফেরার একমাত্র পথ।