মোস্তফা সরয়ার ফারুকীর ‘মনোগামী’ সিনেমায় অভিনয় করেছেন জেফার

মোস্তফা সরয়ার ফারুকীর ‘মনোগামী’ সিনেমায় অভিনয় করেছেন জেফার

বিনোদন রিপোর্টার: সিনেমার ‘কাস্টিং ডিরেক্টর’ হিসেবে ইলহামের নাম থাকবে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে ইলহামের ভূমিকা কাস্টিং ডিরেক্টরের চেয়ে কোনো অংশেই কম নয়। দুই বছর পেরোয়নি ইলহাম। গায়িকা জেফার রহমানের নায়িকা হওয়ার পেছনে ছোট্ট ইলহামের হাত রয়েছে। ইলহামের বাবা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘মনোগামী’ সিনেমায় অভিনয় করেছেন জেফার।

ইলহামের বয়স এখন ১ বছর ৮ মাস; সবে আধো আধো বুলি ফুটেছে। সেই একরত্তি মেয়ে কীভাবে কাস্টিং ডিরেক্টরের ভূমিকায়—এই প্রশ্নের উত্তর জেফারের কাছেই মিলল। গতকাল মঙ্গলবার বিকেলে প্রথম আলোকে দেওয়া সাক্ষাৎকারে জেফার জানালেন, তাঁর ‘ঝুমকা’ গানটি ইলহামের ভীষণ পছন্দের, বারবার শুনতে চাইত সে। ইলহামের জন্যই গানটি বারবার বাজত তারকা জুটি মোস্তফা সরয়ার ফারুকী ও নুসরাত ইমরোজ তিশার বাসায়।

Pop Ads

গানের ভিডিও চিত্রে জেফারকে দেখে পছন্দ হয় তিশার; এই সিনেমায় জেফারকে নেওয়া যায় কি না, সেটা ফারুকীর সঙ্গে আলাপ করেন তিশা। ‘মনোগামী’ সিনেমার গল্প ও চরিত্রের সঙ্গে জেফারের মিল থাকায় তাঁকে ভাবা হয়, পরে অভিনয়ের পরীক্ষা দিয়েই সুযোগ মিলেছে জেফারের।

আগস্ট থেকে চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের সিনেমাটির দৃশ্য ধারণে যোগ দিয়েছেন জেফার। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এসে দৃশ্য ধারণ শেষ করেছেন তিনি। প্রথম সিনেমায় সহশিল্পী হিসেবে চঞ্চল চৌধুরীর মতো অভিনেতাকে পেয়েছেন জেফার।

সংগীতে প্রায় আট বছরের ক্যারিয়ারে বহুবার অভিনয়ের প্রস্তাব পেয়েছেন জেফার। তবে কোনো প্রস্তাবেই গা করেননি। কাঙ্ক্ষিত চরিত্র, গল্প আর নির্মাতার অপেক্ষায় ছিলেন। তিনি বলেন, ‘এই (মনোগামী) প্রস্তাবটা পেয়ে মনে হলো, এই সিনেমার জন্য আমি এত দিন ধরে অপেক্ষা করেছিলাম। এই চরিত্রে হয়তো আমি কিছু করতে পারব। আর ফারুকী ভাইয়ের মতো নির্মাতার কাজ করাটা আমার কাছে অনেক বড় বিষয়।’

সিনেমায় জেফারের চরিত্রের নাম লামিয়া। লামিয়াকে ধরলেন কীভাবে? ‘ফারুকী ভাই চরিত্রটি সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন। আমার ওপর ফারুকী ভাই বিশ্বাস করেছিলেন। আমার লুকের বিষয়টি নিয়েও আলোচনা করেছি। কাজটা করতে গিয়ে নিজেকে অন্যভাবে আবিষ্কার করেছি,’ বলেন জেফার।