এবার নকলার সাংবাদিক রানা’কে নিয়ে গাইলেন রহিত

এবার নকলার সাংবাদিক রানা’কে নিয়ে গাইলেন রহিত
“জেগে ওঠো বাংলার বিবেক”

শেরপুরের নকলার দৈনিক দেশ রূপান্তরের সাংবাদিক রানা ইউএনও অফিস বরাবর তথ্য আইনে তথ্য চাইলে তথ্য না দিয়ে উল্টো ভ্রাম্যমান আদালত মাধ্যমে তারা রানাকে ৬ মাসের কারাদণ্ড প্রদান করেন। এ ঘটনার পর-পরই বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম বিএমএসএফ ও সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি বাংলাদেশ অত্যন্ত উদ্বেগ প্রকাশ করেন।
পাশাপাশি সারাদেশে একযোগে সাংবাদিক রানাকে নিঃশর্ত মুক্তির দাবিতে প্রতিবাদের একটা ঝড় তোলেন।
সেই প্রতিবাদের অংশ হিসেবে কেন্দ্রীয় কমিটির সভাপতি আহমেদ আবু জাফর সাংবাদিক রানা’কে নিয়ে একটি প্রতিবাদী গান প্রকাশের ইচ্ছা পোষণ করলে বাংলাদেশ সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও বরিশালের গৌরনদীর সাংবাদিক সুমন তালুকদার প্রতিবাদী গানটি লিখেন এবং বিএমএসএফ কেন্দ্রীয় নির্বাহী কমিটির আইটি বিষয়ক সদস্য ও বিএমএসএফ, বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক কন্ঠশিল্পী রহিত কে গানটিতে কন্ঠ দেওয়ার জন্য বলেন।

ওই রাতেই রহিত মেধাবি তরুণ কম্পোজার রাব্বি খানের সংগীত আয়োজনে রাতারাতি গানটির চূড়ান্ত রেকর্ড সম্পর্ণ করেন। পরের দিন ভিডিও সহ সুনামধন্য প্রযোজনা প্রতিষ্ঠান আর মিডিয়ার ব্যানারে গানটি প্রকাশ করেন মুহূর্তের মধ্যেই গানটি সারা বাংলাদেশের সাংবাদিকদের মধ্যে ছড়িয়ে যায় এবং ব্যাপক উদ্দীপনা তৈরি করে, সকলেই গানটির কথা, সুর ও সংগীত এর ভূয়সী প্রসংশাও করেন।

Pop Ads
এবার নকলার সাংবাদিক রানা’কে নিয়ে গাইলেন রহিত

উল্লেখ্য, গত বছর ৩০ জুলাই জাতীয় প্রেস কাবে অনুষ্ঠিত বিএমএসএফ এর প্রতিষ্ঠাবার্ষিকীতে সুমন তালুকদারের কথায় ও রাব্বি খানের সুর ও সংগীতে কন্ঠশিল্পী রহিতের কন্ঠে গাওয়া “তারা চায় অধিকার” শিরোনামে একটি থীম সং উদ্বোধন করেন এবং এবার ২০২৪ মালে বিএমএসএফ এর সহযোগী সংগঠন সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির জন্য আরও একটি থীম সং গত ২৮-২৯ ফেব্রুয়ারী কুয়াকাটায় ৭ম কাউন্সিলে অনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন বিএমএসএফ এর প্রতিষ্ঠাতা, ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান ও কেন্দ্রীয় কমিটির সভাপতি আহমেদ আবু জাফর। এবারের প্রতিবাদী গান “জেগে ্ওঠো বাংলার বিবেক” এ নিয়ে দেশে শুধুমাত্র সাংবাদিকদের নিয়ে লেখা বিএমএসএফ এর উদ্যোগে মোট ৩টি গান প্রকাশিত হলো।

কন্ঠশিল্পী রহিত বগুড়ার সন্তান। তিনি স্থানীয় একটি দৈনিকে এবং ঢাকা থেকে প্রকাশিত “বাংলা পোর্টালে” সংবাদ সংশ্লিষ্ট কাজের সাথে যুক্ত রয়েছেন। এর আগে ২০০৮ সালে নিজের কথা ও সুরে দেশের খ্যাতনামা সংগীত পরিচালক আমজাদ হাসানের সংগীতায়জনে, ডি-মিডিয়ার ব্যানারে এবং ড্রাগন এন্টারটেইনমেন্ট এর পরিবেশনায় “সু-কন্যা” এ্যালবামের মধ্য দিয়ে বাংলাদেশের সংগীতাঙ্গনে অভিষেক ঘটে এই কন্ঠশিল্পী’র।

এবার নকলার সাংবাদিক রানা’কে নিয়ে গাইলেন রহিত

তবে বর্তমানে বিভিন্ন বিষয়ভিত্তিক গানেই তাকে বেশি কন্ঠ দিতে দেখা যায়। সম্প্রতি “বগুড়ার বীর সন্তান” “টোকাই” ও “ভেজামন” “তারা চায় অধিকার” এবং “কলমের শক্তি” সহ প্রায় ডজন খানেক বিষয় ভিত্তিক গানে কন্ঠ দিয়েছেন তিনি। শিঘ্রই এই সকল গানেরও ভিডিও প্রকাশের অপোয় রয়েছে বলে জানা যায়। অসংখ্য গানে কন্ঠ দিয়েছেন এবং অগণিত গানের গীতিকার ও সুরকার তরুণ কন্ঠশিল্পী রহিত। তবে এবারের প্রতিবাদী গান “ জেগে ্ওঠো বাংলার বিবেক” নিয়ে বেশ আশাবাদী তিনি।

এদিকে প্রতিবাদী এই গানের বিষয়ে বিএমএসএফ ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান ও কেন্দ্রীয় কমিটির সভাপতি আহমেদ আবু জাফর ও যুগ্ম সম্পাদক খোকন আহমেদ হিরা বলেন, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ও সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি সব সময় সাংবাদিকদের নির্যাতনের বিরুদ্ধে পূর্বেও কাজ করে এসেছে ভবিষ্যতেও করবে। তারা সারা দেশের সকল সাংবাদিক কে বিএমএসেফের সাথে যুক্ত হওয়ার জন্য আহ্বান জানান।