রমজানের মাসে আগেই বাজার নিয়ন্ত্রণ জরুরি

12
রমজানের মাসে আগেই বাজার নিয়ন্ত্রণ জরুরি

মুমিনদের দ্বারে কড়া নাড়ছে মুসলিম জাহানের অতি পবিত্র মাসে মাহে রমজান। পবিত্র এই মাসটি এলেই দেখা দেয় নানা ধরনের খাদ্যসংকট। বেড়ে যায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। কৃত্রিমভাবে সৃষ্ট এই খাদ্যসংকটের সঙ্গে বাঙালিরা খুব ভালোভাবেই পরিচিত। কারণ প্রতি বছর তারা এই সংকটের সম্মুখীন হয়ে থাকে।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধসহ বিভিন্ন দেশের যুদ্ধাবস্থার কারণে পৃথিবী জুড়েই সৃষ্টি হয়েছে ভয়াবহ অর্থ ও খাদ্যসংকট। বাংলাদেশে গত দুই বছর ধরে ধাপে ধাপে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়েই চলেছে। লাগামহীন এসব পণ্য এখন সাধারণ মানুষের নাগালের বাহিরে। যা তাদের দুর্ভোগ বাড়িয়েছে কয়েক গুণ। আসছে রমজানে এই মূল্যবৃদ্ধি যে চরম রূপ ধারণ করবে তা বলার অপেক্ষা রাখে না।

Pop Ads

কারণ এদেশের বাজার নিয়ন্ত্রণ হয় কিছু অসাধু ব্যবসায়ীর হাত ধরে। গত কয়েক বছর ধরেই সিন্ডিকেটের প্রকটতা বেড়েই চলেছে। মাছ-মাংস থেকে শুরু করে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েছে কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে। আসছে রমজানে এমন ধারাবাহিকতা বজায় থাকলে সাধারণ মানুষ বঞ্চিত হবে আমিষসহ পুষ্টিজনিত খাবার থেকে। রমজানে প্রয়োজনীয় দ্রব্যাদি বিশেষ করে মাছ, মাংস, ডিম, চাল, ডাল, সবজি, তেল, আলু, চিনি, আটাসহ সব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে আনতে হবে।

সরকার কর্তৃক নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নির্ধারণ করে দিতে হবে যেন তা স্বল্প আয়ের মানুষের হাতের নাগালে থাকে। আর এই পণ্যের দাম নিয়ন্ত্রণে সবার প্রথমে সিন্ডিকেট ভাঙা আবশ্যক। তাই অসাধু ব্যবসায়ীরা যেন কিছুতেই পণ্য মজুত করতে না পারে সেদিকে বিশেষ নজর রাখতে হবে। আর এই পদক্ষেপটি গ্রহণ করতে হবে রমজান আসার আগেই।