সাইবার নিরাপত্তা আইন বিষয়ক প্রচলিত ভ্রান্ত ধারণা ও তার জবাব

সাইবার নিরাপত্তা আইন বিষয়ক প্রচলিত ভ্রান্ত ধারণা ও তার জবাব

প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ-পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজে সাইবার নিরাপত্তা আইনের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আইনী মতামত তুলে ধরেছেন। তিনি তার ফেসবুকে লেখার মাধ্যমে বলেছেন বর্তমান সময়ের প্রয়োজনে সাইবার সিকিউরিটি আইন করা হয়েছে। সাইবার জগতের পরিধি বৃদ্ধির কারণে এবং সাইবার জগতের নিরাপত্তার জন্য এই আইন প্রয়োজন আছে।

ডিজিটাল সিকিউরিটি আইনে যতগুলো ধারা অজামিনযোগ্য ছিল সেগুলো জামিনযোগ্য করা হয়েছে। তিনি বলেন, ধারাগুলোর মধ্যে শুধু ৪টি অপরাধ জামিনযোগ্য নয়। যেগুলো সাইবার হামলার জন্য অনেক ঝুঁকিপূর্ণ যেমন- সেন্ট্রাল ব্যাংক, ন্যাশনাল বোর্ড অফ রেভিনিউ, সিভিল এভিয়েশন এ ধরনের যে গুরুত্বপূর্ণ ৩৪ পরিকাঠামো রয়েছে তাদের নিরাপত্তা নিশ্চিত করতেই ৪টি ধারাকে অজামিনযোগ্য করা হয়েছে এবং বাকি সব ধারা জামিনযোগ্য রয়েছে।

Pop Ads

আমরা যতদূর জানি বিশ্বের অধিকাংশ দেশে রাষ্ট্রীয় স্বার্থে সাইবার নিরাপত্তা আইন চালু রয়েছে। তবে বাংলাদেশে এই কেবল ডিজিটাল নিরাপত্তা আইন কে সংশোধন করে সাইবার নিরাপত্তা আইন নামে একটি আইন সংসদে পাস করা হয়েছে। আইনটি পাসের ফলে এক শ্রেণীর মানুষের মাঝে বিরোধিতা লক্ষ্য করা যাচ্ছে। এদিকে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের পক্ষ থেকে এই আইনটি সম্পর্কে বলা হচ্ছে, সাইবার নিরাপত্তা আইন দেশের স্বার্থে পাস করা হয়েছে।

এ আইন সাংবাদিকদের হয়রানির উদ্দেশ্যে নয়। এতে সাংবাদিকদের ভয়ের কারণ নেই। সাংবাদিকরা নির্দ্বিধায় সমাজের অসংগতি, অন্যায়, অনিয়ম-দূর্নীতির বিরুদ্ধে কলম চালাবে। তবে এই আইনটি সম্পর্কে সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষদের মাঝে ভ্রান্ত ধারণা ঘোচাতে বা সচেতনতা বাড়াতে সরকারের উদ্যোগী ভূমিকা থাকা উচিত। গুজব, সাইবার সন্ত্রাসরোধকল্পে সাধারণ মানুষের মাঝে জনমত তৈরিতে সরকারকে এগিয়ে আসো জরুরি বলে সংগঠনটি মনে করে। সূত্র: বাংলা পোর্টাল