১ বোতল পানিতে আড়াই লাখ প্লাস্টিক কণা

15
১ বোতল পানিতে আড়াই লাখ প্লাস্টিক কণা

সাধারণ এক লিটার পানির বোতলে গড়ে প্রায় দুই লাখ ৪০ হাজার প্লাস্টিকের কণা থাকে বলে নতুন একটি গবেষণায় জানা গেছে। প্লাস্টিকের এই অতি ক্ষুদ্র কণাগুলোর মধ্যে একটি বড় অংশ অতীতে কখনোই শনাক্ত করা যায়নি। এ থেকে ইঙ্গিত পাওয়া গেছে যে প্লাস্টিক দূষণের সঙ্গে যুক্ত স্বাস্থ্যগত উদ্বেগগুলো হয়তো এত দিন ব্যাপকভাবে উপেক্ষা করা হয়ে এসেছে।

প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস জার্নালে গত সোমবার প্লাস্টিকের বোতলের পানি নিয়ে গবেষণাটির ফল প্রকাশিত হয়েছে।

Pop Ads

এই প্রথম কোনো গবেষণায় বোতলজাত পানিতে ন্যানো প্লাস্টিকের অতি ক্ষুদ্র কণার উপস্থিতি মূল্যায়ন করা হয়েছে। ন্যানো প্লাস্টিক হচ্ছে দৈর্ঘ্যে ১ মাইক্রোমিটারের চেয়েও ছোট আকারের প্লাস্টিক কণা। এর আকার মানুষের একগাছি চুলের প্রস্থেরও ৭০ ভাগের এক ভাগ।

নতুন গবেষণায় দেখা গেছে, বোতলজাত পানিতে প্লাস্টিকের কণার পরিমাণ আগের ধারণার চেয়ে ১০০ গুণ বেশি হতে পারে।

কারণ আগের গবেষণাগুলোতে শুধু ১ থেকে ৫০০০ মাইক্রোমিটারের আকারের কণাগুলো বিবেচনায় নেওয়া হতো।

ন্যানো প্লাস্টিক মানব স্বাস্থ্যের জন্য মাইক্রোপ্লাস্টিকের চেয়ে বড় হুমকি। কারণ, অতি ছোট আকারের এসব কণা মানব শরীরের কোষ ও রক্ত সঞ্চালন ব্যবস্থায় ঢুকে অঙ্গগুলোর ওপর প্রভাব ফেলতে পারে। এমনকি তা গর্ভফুলের সাহায্যে মায়ের গর্ভে থাকা শিশুর শরীরেও প্রবেশ করতে পারে।

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই বোতলজাত পানিতে ন্যানো প্লাস্টিকের উপস্থিতি নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছেন। তবে শনাক্ত করার যথাযথ প্রযুক্তির অভাবে এত দিন তা করা যায়নি।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের পিএইচডি শিক্ষার্থী এবং এই গবেষণাপত্রের প্রথম লেখক নাইক্সিন কিয়ান বলেন, ‘ন্যানো প্লাস্টিক বিশ্লেষণের ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবেলায় এই গবেষণা গুরুত্বপূর্ণ পথ বাতলে দেবে এবং ন্যানো পর্যায়ে প্লাস্টিক দূষণের ব্যাপারে বিদ্যমান তথ্য ঘাটতি পূরণে সহায়তা করবে।’ সূত্র : এনডিটিভি