ঘরেই বানিয়ে ফেলুন কাঁঠালের পায়েস

পঞ্জিকায় গ্রীষ্মের শেষ হলেও এখনো মধুমাসের ফলে বাজার ভরা। তরমুজ ও লিচুর প্রায় শেষের দিকে, তবে আম-কাঁঠাল এখন ঘরে ঘরে। কিন্তু শুধু কাঁঠাল আর কতই খাওয়া যায়। তাই এবারে সহজেই বানিয়ে ফেলুন কার্ঠােঁলর পায়েস। কখনো খেয়েছেন কি? যদি না খেয়ে থাকেন তাহলে একবার ট্রাই করে দেখতে পারেন। কাঁঠালের পায়েস তৈরির উপকরণ: ৫০০ গ্রাম কাঁঠালের পেস্ট, চিনি স্বাদমতো, ৫০০ এমএল দুধ, এক টেবিল চামচ কিশমিশ, এক মুঠো চাল, তিন-চারটা ছোটো এলাচ। কাঁঠালের পায়েস তৈরির পদ্ধতি: ১) প্রথমে কাঁঠালের বীজগুলো বের করে ব্লেন্ডারে কাঁঠাল পেস্ট করে নিন ভাল করে। ২) চাল দুই-তিন ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর পানি ঝরিয়ে বেটে নিন। ৩) কড়াইতে কিছুটা পানি দিয়ে চালের গুঁড়ো গুলে নিন ভাল করে। তারপর গ্যাসে কড়াইটি বসিয়ে এই মিশ্রণটি অনবরত নাড়তে থাকুন। ৪) এবার এতে এলাচ ও কাঁঠালের পাল্প দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি ফুটে উঠলে তাতে দুধ ঢেলে মিশিয়ে নিন। ৫) তারপর চিনি দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে ঢাকনা দিয়ে দিন। দুই মিনিট পর ঢাকা খুলে আবার নাড়তে থাকুন। ফুটে ফুটে পায়েস অনেকটাই কমে আসবে। ক্রমাগত নাড়তে থাকুন। ৬) বেশ কিছু ক্ষণ পর পায়েস একটু থকথকে হয়ে যাবে। তখন গ্যাস বন্ধ করে নামিয়ে নিন। ৭) পায়েস ঠান্ডা হয়ে এলে কিছুক্ষণের জন্য ফ্রিজে রাখুন। ৮) তারপর কাঁচের বাটিতে কিছুটা পায়েস তুলে উপর থেকে ড্রাই ফ্রুটস ও চেরি কুচি করে ছড়িয়ে পরিবেশন করুন।

পঞ্জিকায় গ্রীষ্মের শেষ হলেও এখনো মধুমাসের ফলে বাজার ভরা। তরমুজ ও লিচুর প্রায় শেষের দিকে, তবে আম-কাঁঠাল এখন ঘরে ঘরে। কিন্তু শুধু কাঁঠাল আর কতই খাওয়া যায়। তাই এবারে সহজেই বানিয়ে ফেলুন কার্ঠােঁলর পায়েস।

কখনো খেয়েছেন কি? যদি না খেয়ে থাকেন তাহলে একবার ট্রাই করে দেখতে পারেন। কাঁঠালের পায়েস তৈরির উপকরণ: ৫০০ গ্রাম কাঁঠালের পেস্ট, চিনি স্বাদমতো, ৫০০ এমএল দুধ, এক টেবিল চামচ কিশমিশ, এক মুঠো চাল, তিন-চারটা ছোটো এলাচ।

Pop Ads

কাঁঠালের পায়েস তৈরির পদ্ধতি:

১) প্রথমে কাঁঠালের বীজগুলো বের করে ব্লেন্ডারে কাঁঠাল পেস্ট করে নিন ভাল করে।

২) চাল দুই-তিন ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর পানি ঝরিয়ে বেটে নিন।

৩) কড়াইতে কিছুটা পানি দিয়ে চালের গুঁড়ো গুলে নিন ভাল করে। তারপর গ্যাসে কড়াইটি বসিয়ে এই মিশ্রণটি অনবরত নাড়তে থাকুন।

৪) এবার এতে এলাচ ও কাঁঠালের পাল্প দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি ফুটে উঠলে তাতে দুধ ঢেলে মিশিয়ে নিন।

৫) তারপর চিনি দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে ঢাকনা দিয়ে দিন। দুই মিনিট পর ঢাকা খুলে আবার নাড়তে থাকুন। ফুটে ফুটে পায়েস অনেকটাই কমে আসবে। ক্রমাগত নাড়তে থাকুন।

৬) বেশ কিছু ক্ষণ পর পায়েস একটু থকথকে হয়ে যাবে। তখন গ্যাস বন্ধ করে নামিয়ে নিন।

৭) পায়েস ঠান্ডা হয়ে এলে কিছুক্ষণের জন্য ফ্রিজে রাখুন।

৮) তারপর কাঁচের বাটিতে কিছুটা পায়েস তুলে উপর থেকে ড্রাই ফ্রুটস ও চেরি কুচি করে ছড়িয়ে পরিবেশন করুন।