অস্কার কোয়ালিফাইং উৎসবে বাংলাদেশের ‘নট আ ফিকশন’ৱ

3
অস্কার কোয়ালিফাইং উৎসবে বাংলাদেশের ‘নট আ ফিকশন’ৱ

বাংলাদেশি শর্টফিল্ম হিসেবে হলিউডের অস্কার কোয়ালিফাইং উৎসব ৩৩তম সিনেকুয়েস্ট ফিল্ম এন্ড ভিআর ফেস্টিভ্যালে অফিসিয়াল সিলেকশন পেয়েছে ওয়ান শট ফিল্ম ‘নট আ ফিকশন।’ শর্টফিল্মটি নির্মাণ করেছেন শাহনেওয়াজ খান সিজু। ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে আগামী ৭ থেকে ১৭ মার্চ বসতে যাচ্ছে ইউএসএ টুডে রিডার্সদের ভোটে আমেরিকার সেরা চলচ্চিত্র উৎসব হিসেবে নির্বাচিত ‘সিনেকুয়েস্ট ফিল্ম এন্ড ভিআর ফেস্টিভাল।’

গুগল, মেটা, নেটফ্লিক্সসহ দুনিয়ার বাঘা বাঘা সব টেক প্রতিষ্ঠানের আঁতুড়ঘর খ্যাত ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে অনুষ্ঠিত হতে যাওয়া সিনেকুয়েস্ট ফিল্ম এন্ড ভিআর ফেস্টিভালে বেস্ট ড্রামাটিক শর্টস বিভাগে সিলেকশন পেয়েছে ‘নট আ ফিকশন’, যার মাধ্যমে আমেরিকান প্রিমিয়ার হতে যাচ্ছে সিনেমাটির।

Pop Ads

আগামী ৮ মার্চ স্থানীয় সময় বিকেল ৪ টা ৪৫ মিনিটে এ হ্যামার থিয়েটার সেন্টার, স্যান জোস, ক্যালিফোর্নিয়াতে ছবিটির আমেরিকান প্রিমিয়ারের পরে দর্শক এবং বিচারকদের সঙ্গে সরাসরি একটি প্রশ্নোত্তর পর্বে অংশ নেয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে প্রযোজক-পরিচালকসহ টিমের অন্যান্যদেরকে। এছাড়াও এই উৎসবের অংশ হিসেবে আগামী ২১ থে ৩১ মার্চ পর্যন্ত আয়োজিত হতে যাওয়া সিনেজয় ভার্চুয়াল ফিল্ম ফেস্টিভ্যাল এবং পিকচার দা পসিবিলিটিস ইভেন্টেও অংশ নেবে ‘নট আ ফিকশন’।
এই উৎসবের বেস্ট শর্ট ন্যারেটিভ এবং বেস্ট এনিমেশন বিভাগে এওয়ার্ড প্রাপ্ত সিনেমাগুলো সরাসরি কোয়ালিফাই করে পৃথিবীর সবচাইতে আলোচিত উৎসব অস্কারে। গত কয়েকবছরে সিনেকুয়েস্ট থেকে যাওয়া বেশ কিছু সিনেমা অস্কারের একাডেমি এওয়ার্ডও পেয়েছে, যার মধ্যে অন্যতম হচ্ছে মিস্টার হাবলট (২০১৪), বিয়ার স্টোরি (২০১৫), স্টাটারার (২০১৬)।

বাংলাদেশ থেকে এবার এই পুরষ্কারের জন্য পৃথিবীর সেরা সব সিনেমার সঙ্গে লড়তে যাচ্ছে নট আ ফিকশন। একই উৎসবে লিসা গাজী পরিচালিত ‘বাড়ির নাম শাহানা’ ছবিটিও নির্বাচিত হয়েছে। আগামী ১৭ মার্চ স্থানীয় সময় দুপুর ১ টা ৩৫ মিনিটে এ ক্যালিফোর্নিয়া থিয়েটার, স্যান জোসে আমেরিকান প্রিমিয়ার হবে ‘বাড়ির নাম শাহানা।’
এর আগে হ্যামিলটন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং সিলভার ওয়েভ চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে ‘নট আ ফিকশন।

’ এই দুটি উৎসবই ছিলো কানাডিয়ান স্ক্রিন এওয়ার্ডস কোয়ালিফাইং ফেস্টিভ্যাল, যা কিনা কানাডার অস্কার বলে খ্যাত। আর একটি কানাডিয়ান স্ক্রিন এওয়ার্ডস কোয়ালিফাইং উৎসবে সিলেকশন পেলেই সরাসরি এই এওয়ার্ডসে কোয়ালিফাই করবে ‘নট আ ফিকশন।’
নির্মাতা সিজুর সঙ্গে নট আ ফিকশনের সহ-প্রযোজক হিসেবে কাজ করছেন আন্তর্জাতিক অঙ্গনে সুপরিচিত চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক সাদিয়া খালিদ রীতি। এছাড়া এই সিনেমায় অভিনেতা হিসেবে কাজ করেছেন উদয়ন রাজীব, নাঈমুল আলম মিশু, ঐশিক সামি আহমেদ, রুদ্রনীল আহমেদ, জাওয়াদ সৌধ এবং মিথুন। ভয়েস আর্টিস্ট হিসেবে কাজ করেছেন আহসান স্বরণ এবং সৈয়দ তামুর হাসান।

ছবিটির সাউন্ড ডিজাইন করেছেন রিপন নাথ ও রনি সাজ্জাদ, কালার করেছেন রাশাদুজ্জামান সোহাগ, সম্পাদনায় ছিলেন লিওন রোজারিও এবং তানভীর আহমেদ রনি।