গবেষণা সামাজিক-অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে হবে : ইউজিসি

38
গবেষণা সামাজিক-অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখতে হবে : ইউজিসি

রিসার্চ জার্নালে পাবলিকেশনের মাধ্যমে অনেক ভালো ভালো গবেষণা শেষ হয়ে যায় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। তিনি বলেন, ‘দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিবছরই বিভিন্ন বিষয়ে গবেষণাকর্ম সম্পাদিত হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রে শিক্ষকদের পদোন্নতি প্রাপ্ত এসব গবেষণা সহায়ক হচ্ছে। কিন্তু গবেষণা করার ক্ষেত্রে এর ফলাফল দেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে ভূমি রাখতে সক্ষম হবে কিনা সে বিষয়টি অবশ্যই গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে।

’আজ বৃহস্পতিবার ইউজিসির সভাকে শিক্ষা বিভাগীয় কর্মচারী (শিক্ষক) কর্তৃক ‘অর্জিত পিএইচডি অভিসন্দর্ভ ও শিক্ষাদান সংশ্লিষ্ট বিষয়ের সামঞ্জস্য নিরূপণ’ শীর্ষক একাডেমিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কমিশন সদস্য এসব কথা বলেন।

Pop Ads

ড. সাজ্জাদ হোসেন বলেন, ‘উন্নত দেশের বিশ্ববিদ্যালয়গুলো গবেষণা ও নতুন প্রযুক্তি উদ্ভাবনের প্রধান ক্ষেত্র হিসেবে কাজ করে থাকে। এসব প্রযুক্তির মাধ্যমে জাতি উপকৃত হয়। দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য এমন অনুকূল পরিবেশ করতে হবে।

অন্যথায় উচ্চশিক্ষাখাত পিছিয়ে পড়বে।’
সেমিনারে উপস্থিত দেশের ৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৫জন শিক্ষাবিদ পিএইচডি ডিগ্রি প্রদানের ক্ষেত্রে একটি সমন্বিত নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিতে ইউজিসির প্রতি আহ্বান জানিয়েছেন। ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম সেমিনারে স্বাগত বক্তব্য দেন এবং অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজ অনুষ্ঠান সঞ্চালনা করেন।