দেশের তৈরী “অর্জুন ট্যাঙ্ক” সেনাবাহিনীকে ভ্যালেন্টাইন গিফট দিলেন মোদী

দেশের তৈরী "অর্জুন ট্যাঙ্ক" সেনাবাহিনীকে ভ্যালেন্টাইন গিফট দিলেন মোদী

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): দেশের তৈরি অর্জুন সামরিক ট্যাঙ্ক ভারতীয় সেনার হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চেন্নাইয়ের অনুষ্ঠানে ১১৮টি অর্জুন ট্যাঙ্ক উপহার দিলেন তিনি। এ সময় পদক্ষেপের মাধ্যমে ‘আত্মনির্ভর ভারত’ গড়ার ডাক দিলেন মোদী।

অর্জুন উন্নত অগ্নি শক্তি, উচ্চ গতিশীলতা এবং দুর্দান্ত সুরক্ষা-সহ একটি অত্যাধুনিক ট্যাঙ্ক। অর্জুন ট্যাঙ্কগুলি তাদের ‘ফিন স্ট্যাবিলাইজড আর্মার পেয়ার্সিং ডিসার্ডিং সাবোট (এফএসএপিডিএস)’ গোলাবারুদ এবং ১২০ মিমি ক্যালিবার রাইফেল বন্দুকের জন্য বিখ্যাত।

Pop Ads

এটিতে একটি কম্পিউটার-নিয়ন্ত্রিত ইন্টিগ্রেটেড ফায়ার কন্ট্রোল সিস্টেম রয়েছে যা স্থির দর্শন-সহ সমস্ত রকম আলোতে কাজ করে। ৭.৬২-মিমি মেশিনগান এবং অ্যান্টি-এয়ারক্রাফ্ট এবং স্থল লক্ষ্যগুলির জন্য একটি ১২.৭ মিমি মেশিনগান অন্তর্ভুক্ত রয়েছে। যার জন্য খরচ হয়েছে ৮,৪০০ কোটি টাকা।

পূর্ববর্তী ট্যাঙ্কের চেয়ে ১৫ টি অতিরিক্ত আপডেটেড ফিচারে উন্নত অর্জুন ট্যাঙ্ক। সঙ্গে ৭১ টি উন্নত প্রযুক্তি রয়েছে সংশ্লিষ্ট উদ্যোগ প্রসঙ্গে ডিআরডিও প্রধান সতীশ রেড্ডি জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এমকে-১এ ভারতীয় সেনার হাতে তুলে দিচ্ছেন। আত্মনির্ভর ভারত গড়ার জন্য় এটি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। সূত্র: জিনিউজ