সুন্দরবনের জীববৈচিত্র সহ প্রকৃতির ভারসাম্য রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে- আসাদুর রহমান দুলু

সুন্দরবনের জীববৈচিত্র সহ প্রকৃতির ভারসাম্য রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে- আসাদুর রহমান দুলু। ছবি-হেলাল

স্টাফ রিপোর্টার : বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আসাদুর রহমান দুলু বলেছেন, সুন্দরবন শুধু বাংলাদেশের সম্পদ নয়, এটা বিশ্বের সম্পদ। ১৯৯৭ সালে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার আমলে সুন্দরবন বিশ্ব ঐতিহ্য হিসেবে স্থান পায়। জননেত্রী শেখ হাসিনার সরকার সুন্দরবন ও পরিবেশ রক্ষায় খুবই আন্তরিক। সরকার বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন সুরক্ষায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। এতে করে সুন্দরবনে বাঘের সংখ্যা আবারো বৃদ্ধি পাচ্ছে।

সুন্দরবন আরও যাতে বৃদ্ধি পায়, সে জন্য সরকার কাজ করছে। সুন্দরবনের জীববৈচিত্র রক্ষা সহ বন অপরাধ দমনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুন্দরবনে রয়েল বেঙ্গল টাইগার, ডলফিন, চিত্রা হরিণসহ যে সমস্ত দুর্লভ প্রাণী রয়েছে তাদের সুরক্ষায় সবারই কাজ করা উচিত।

Pop Ads

তিনি বলেন, বাংলাদেশ ও ভারত অংশে সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনের বিস্তৃতি। বাংলাদেশ অংশের প্রাণ প্রাচুর্য উপভোগ করতে লাখো পর্যটক আসে এখানে। তবে অসচেতনতার কারনে ক্ষতিগ্রস্ত হচ্ছে বনের স্বাভাবিক পরিবেশ। এছাড়া অনিয়ন্ত্রিত সম্পদ আহরণের কারণেও ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের এই নিরাপদ বেষ্টনি। পর্যটক নিয়ন্ত্রণ, ইকো-ট্যুরিজমের বিকাশ ও বনের ওপর নির্ভরশীলতা কমানো নিয়ে কাজ করছে সরকার।

সুন্দরবনের ওপর নির্ভরশীল স্থানীয় জনগোষ্ঠীর জীবন-জীবিকার জন্য বিকল্প কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হয়েছে। তিনি সুন্দরবনের জীববৈচিত্র রক্ষা সহ প্রকৃতির ভারসাম্য রক্ষায় সকলকে এগিয়ে আসার আহŸান জানান। তিনি ১৪ ফেব্র“য়ারী ২১ তম সুন্দরবন দিবস উপলক্ষে র‌্যালী শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন। সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ বগুড়া জেলা শাখার উদ্যোগে দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালিত হয়।

রবিবার বিকেলে শহরে বর্নাঢ্য র‌্যালী শেষে শহরের থানা রোডে জেলা রোভার স্কাউট কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি গোলাম গাউছ লিমনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা রোভার স্কাউটস্ এর সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক মোহাম্মদ এমদাদুলহক।

সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক সামিন ইয়াসার জামানের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন শাজাহানপুর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক নুরুজ্জামান, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিন্টু মিয়া, বগুড়া ফটোগ্রাফিক এসোসিয়েশন সভাপতি তৌহিদ পারভেজ বিপ্লব, এএইচএম পারভেজ মাহমুদ পলেন, রনি সরকার, মুজাহিদুর রহমান, আসিফ হাসনাত প্রমুখ। শেষে দিবসটি উপলক্ষে বৃক্ষ বিতরন করা হয়।