দেশে প্রথম দিনেই ফাইজারের টিকা পাচ্ছেন ৩৬০ জন

দেশে প্রথম দিনেই ফাইজারের টিকা পাচ্ছেন ৩৬০ জন

সুপ্রভাত বগুড়া (জাতীয়): আজ থেকে দেশে শুরু হচ্ছে ফাইজারের টিকা দেয়া। রাজধানীর তিনটি হাসপাতালে দেয়া হবে এই টিকা। প্রথম দিন টিকা পাবেন ৩৬০ জন। ৭ থেকে ১০ দিন পর্যবেক্ষণের পর মূল কর্মসূচি শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ২০ দিন আগে দেশে এসেছে ফাইজারের এক লাখ ৬২০ ডোজ করোনা টিকা। জাতিসংঘের টিকাজোট কোভ্যাক্স থেকে এই টিকা পেয়েছে বাংলাদেশ। গবেষণায় দেখা গেছে, এ টিকার কার্যকারিতা ৯৫ ভাগ।

এ টিকা সংরক্ষণ করতে হয় মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। আর প্রয়োগের সময় কেন্দ্রেও বিশেষ তাপমাত্রা বজায় রাখতে হয়। তাই প্রথমে চার কেন্দ্রে ফাইজারের টিকা দেয়ার ঘোষণা দেয়া হলেও এখন প্রস্তুত তিনটি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, কুর্মিটোলা হাসপাতাল ও শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউটে দেয়া হবে টিকা।

Pop Ads

টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক জানিয়েছেন, প্রতিটি হাসপাতালে টিকা পাবেন ১২০ জন করে। এই তিন হাসপাতালে যারা আগে নিবন্ধন করেছেন তাদেরকে টিকা নেয়ার সময় জানানো হচ্ছে। টিকার পর ৭ থেকে ১০ দিন চলবে পর্যবেক্ষণ। এরপর টিকা পাবেন ৫০ হাজার মানুষ। ৩ সপ্তাহ পর এরাই পাবেন টিকার দ্বিতীয় ডোজ।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে আজ থেকে দেশে প্রথমবারের মতো শুরু হচ্ছে ফাইজার-বায়োএনটেকের টিকা কার্যক্রম।সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রাজধানীর তিন হাসপাতালে টিকাদান চলছে। এর আগে গত ৩১ মে ফাইজার-বায়োএনটেকের ১ লাখ ৬২০ ডোজ টিকার চালান দেশে এসে পৌঁছায়। ওই দিন রাত ১১টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইকে-৫৮৪ ফ্লাইট যোগে টিকার এ চালান এসে পৌঁছায়।

গত ২৭ মে জরুরি ব্যবহারের জন্য ফাইজারের টিকা অনুমোদন পায়। এর আগে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, রাশিয়ার তৈরি স্পুৎনিক-ভি এবং চীনের সিনোফার্মের তৈরি টিকার অনুমোদন দেয় সরকার।