পঙ্গপালদের আক্রমণের হাত থেকে ফসল রক্ষায় ভারতীয় কৃষকদের নতুন কৌশল

সুপ্রভাত বগুড়া (আন্তর্জাতিক): পঙ্গপাল আতঙ্কে দিন গুণছেন ভারতের উত্তরপ্রদেশের কৃষকরা। রাজ্যের মহোবা এবং ঝাঁসিতে এরইমধ্যে শস্যখেকো এই পতঙ্গ বাহিনীর দেখা মিলেছে। এই খবরে চিন্তার ভাঁজ পড়েছে প্রশাসনের কর্তাব্যক্তিদের কপালেও।

রাজ্যের ১০ জেলায় চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। সম্ভাব্য বিপদের মুখে বসে না থেকে উত্তরপ্রদেশের কৃষকরাও পঙ্গপালদের হাত থেকে জমির ফসল রক্ষায় নানা কৌশল নিচ্ছেন।

Pop Ads

এক্ষেত্রে নানা ব্যতিক্রমী পন্থার শরণাপন্ন হয়েছেন তারা। পঙ্গপালদের আক্রমণের হাত থেকে ফসল রক্ষার জন্য ‘DJ গাড়ির’ ব্যবস্থা করেছেন স্থানীয় কৃষকরা। দিনরাত তারস্বরে বাজছে বক্স।

এতদিন যে ‘DJ গাড়ি’ বিয়ের শোভাযাত্রায় দেখা যেত এখন তা জমির ফসল রক্ষার কাজে ব্যবহার করা হচ্ছে। প্রতিদিন দেশের নতুন নতুন এলাকায় আক্রমণ করছে পঙ্গপাল।

মধ্যপ্রদেশ এবং রাজস্থানের পর পঙ্গপাল ঢুকে পড়েছে মহারাষ্ট্রে। পূর্ব মহারাষ্ট্রের বিভিন্ন অঞ্চলের চার থেকে পাঁচটি গ্রামে এদের দেখা মিলেছে। এর মধ্যে কয়েক স্থানে পঙ্গপালের দেখা মেলায় ভীত যোগীরাজ্যের কৃষকরাও।

উল্লেখ্য, জানুয়ারির মাঝামাঝির দিকে পাকিস্তান থেকে ভারতে ঢুকতে শুরু করে পঙ্গপালের ঝাঁক। গত ২৭ বছরের মধ্যে এটি সবচেয়ে বড় পঙ্গপাল হানার ঘটনা বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here