ফেসবুকে মুছে ফেলা পোস্ট যেভাবে ফিরিয়ে আনবেন

8
ফেসবুকে মুছে ফেলা পোস্ট যেভাবে ফিরিয়ে আনবেন

বর্তমানে ফেসবুক সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম। আমাদের জীবনে ঘটে যাওয়া প্রায় অনেক ঘটনাই আমরা ফেসবুকে শেয়ার করে থাকি। অনেক সময় আমরা ফেসবুকে নিজেদের বিভিন্ন পোস্ট ডিলেট করে ফেলি। কিন্তু অনেক ক্ষেত্রে আবার সেই পোস্ট প্রয়োজন হতে পারে। তবে, ফেসবুকে কোনো পোস্ট মুছে ফেললেও সেটি তখনই মুছে যায় না। ৩০ দিন পর্যন্ত তা জমা থাকে রিসাইকেল বিন নামের গোপন একটি ফোল্ডারে। কখনো যদি ভুলে ফেসবুকের পোস্ট মুছে যায় সেক্ষেত্রে যেভাবে ফিরিয়ে আনতে পারেন:

র্কাইভ থেকে পোস্ট ফিরিয়ে আনা
মোবাইল থেকে ফেসবুক অ্যাপ খুলে নিজের প্রোফাইলে যেতে হবে। এখানে ‘এডিট প্রোফাইল’ এর পাশে থাকা তিন ডট আইকনে ক্লিক করলে প্রোফাইল সেটিংস এর পেইজ আসবে। সেখান থেকে আর্কাইভ মেনুতে ক্লিক করতে হবে। স্মার্টফোন ব্যবহারকারীদের ‘রিসাইকেল বিন’ এ ক্লিক করতে হবে আর আইওএস বা আইফোনে ‘ট্র্যাশ’ এ যেতে হবে।

Pop Ads

রিসাইকেল বিনে থাকা পোস্ট ফিরিয়ে আনা
রিসাইকেল বিনে থাকা পোস্ট ফিরিয়ে আনতে একইভাবে ফেসবুক প্রোফাইল থেকে আর্কাইভ অপশনে যেতে হবে। এরপর আর্কাইভ পৃষ্ঠার ওপরে থাকা রিসাইকেল বিন অপশন দেখা যাবে। সেখানে ট্যাপ করে পরের পেজে গেলে রিসাইকেল বিনে থাকা পোস্ট দেখা যাবে। যে পোস্ট ফিরিয়ে আনতে হবে তার পাশে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে রিস্টোর টু প্রোফাইলে ট্যাপ করতে হবে। এমনকি এখানে মুভ টু আর্কাইভে ট্যাপ করে সেই পোস্ট রিসাইকেল থেকে আর্কাইভ পেজেও আনা যাবে।