সংবাদ সংগ্রহে বাধা ও সাংবাদিকের ফোন জব্দ, ভিডিও করতে লাগবে ম্যাজিষ্ট্রেটের অনুমতি- অনিক

সংবাদ সংগ্রহে বাধা ও সাংবাদিকের ফোন জব্দ, ভিডিও করতে লাগবে ম্যাজিষ্ট্রেটের অনুমতি- অনিক

আবদুল ওহাব শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি: সংবাদ সংগ্রহে  এবং ভিডিও বা ফটো তুলতে ম্যাজিষ্ট্রটের অনুমতি লাগবে। অনুমতি ছাড়া ভিডিও ধারন করলে ঐ সাংবাদিককে আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন নির্বাচনে দায়িত্বে থাকা বগুড়া শাজাহানপুর উপজেলা সহকারী ভুমি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট অনিক ইসলাম।

এজন্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের  সংবাদ সংগ্রহের সময় বৃহঃবার ৪ জানুয়ারী সাংবাদিকদের ভিডিও ধারনে বাধা ও ধারনকৃত ভিডিও ডিলিট করতে নির্দেশ দেন।  তিনি বলেন, এবিষয়ে  সরকারী নির্দেশনা রয়েছে।

Pop Ads

এদিন বিকেলে দেখাযায়, জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বগুড়া শাজাহানপুর উপজেলার বিভিন্ন স্থানে বিজিবির সাথে বগুড়া শাজাহানপুর উপজেলা সহকারী ভুমি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট অনিক ইসলামও টহল দায়িত্বে নিয়োজিত রয়েছেন।

বিষয়টি এশিয়ান টেলিভিশন ও জাতীয় দৈনিক যায়যায়দিন পত্রিকার সাংবাদিক আবদুল ওহাব এর দৃষ্টিতে এলে তিনি নিউজ কাভারেজের জন্য তাৎক্ষণাত ভিডিও ধারন করেন। এসময় তিনি এক বিজিবি সদস্য দিয়ে ঐ সাংবাদিকের মোবাইল ফোন জব্দ করেন এবং ভিডিও ডিলিট করার নির্দেশ দেন।

সাংবাদিকের পরিচয় দিয়ে ভিডিও ডিলিট করার কারন জানতে চাইলে তিনি বলেন, নির্বাচনকালীন সময়ে বা অন্য যে কোন সময়ে সংবাদ সংগ্রহের সময় সাংবাদিককে অবশ্যই অনুমতি নিয়ে ছবি বা ভিডিও ধারন করতে হবে। তিনি বলেন, এব্যাপারে নির্বাচন কমিশন ও সরকারের  নির্দেশনা রয়েছে।

এবিষয়ে শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিদা আকতারকে জানালে তিনিও বলেন অনুমতি নিয়ে করাটাই ভালো। বিষয়টি জানার জন্য বগুড়া জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম এর নিকট বেশ কয়েকবার ফোন দিলে তিনি ফোন রিসিভ করেন নি।