যেসব খাবার পরিষ্কার রাখবে ফুসফুস

6
যেসব খাবার পরিষ্কার রাখবে ফুসফুস

মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো ফুসফুস। নিয়মিত ব্যায়াম ফুসফুসকে ভালো রাখতে সাহায্য করে। তবে এর পাশাপাশি কিছু খাবার আছে যেগুলো খাদ্যতালিকায় রাখলে ফুসফুস পরিষ্কার থাকে। চলুন জেনে নেওয়া যাক, যে খাবারগুলো ফুসফুসকে ভেতর থেকে পরিষ্কার করবে।

ক্রুসিফেরাস জাতীয় সবজি : ব্রুকলি, বাধাঁকপি, অঙ্কুরদানা ও কেল জাতীয় সবজিকে ক্রুসিফেরাস জাতীয় সবজি বলা হয়। এই সবজিতে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট ও সালফার যৌগ ফুসফুসের প্রদাহ দূর করে ফুসফুসকে পরিষ্কার করে।

Pop Ads

আদা : ফুসফুসের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে আদা গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। এতে থাকা অ্যান্টি- ইনফ্লেমাটরি প্রোপার্টি আমাদেরকে অ্যাজমা ও ব্রংকাইটিসের মতো রোগ থেকে দূরে রাখে।

হলুদ : হলুদে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফুসফুসের প্রদাহ কমায় এবং টিস্যু ক্ষতির হাত থেকে বাঁচায়।

গ্রিন টি : গ্রিন টিতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট আমাদের শ্বাসযন্ত্রের প্রক্রিয়াকে ভালো রাখে এবং অক্সিডেটিভ চাপ থেকে দূরে রাখে।

সিট্রাসজাতীয় ফল : কমলা, বাতাবী লেবু ও আঙ্গুরে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন ‘সি’। ফুসফুসের প্রদাহ কমাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকারী এই ফলগুলো।

ডালিম : আইরনের অন্যতম উৎস ডালিমে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্ট যা ফুসফুসের টিস্যু ক্ষতির হাত থেকে বাঁচায় এবং পরিষ্কার রাখে।

রসুন : রসুনে রয়েছে এলিসিন নামক অ্যান্টি অক্সিডেন্ট যা শ্বাসযন্ত্রের প্রক্রিয়াকে ভালো রাখে এবং শ্বাসযন্ত্রকে সংক্রমণ থেকে বাঁচায়।

এই খাবারগুলো দৈনন্দিন খাদ্যতালিকায় রাখলে ফুসফুস পরিষ্কার থাকবে।