রমজানের তারিখ ঘোষণা করল সংযুক্ত আরব আমিরাত

18
রমজানের তারিখ ঘোষণা করল সংযুক্ত আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাতে রমজান শুরুর আর মাত্র ৯০ দিন বাকি। দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট (আইএসিএডি) ওয়েবসাইটে প্রকাশিত হিজরি ক্যালেন্ডার অনুসারে, দেশটিতে রমজান শুরু হবে ১২ মার্চ ২০২৪ মঙ্গলবার। ইসলাম ধর্মের সবচেয়ে পবিত্র মাস হিসেবে বিবেচিত এই মাসে মুসলমানরা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা রাখে। সাধারণত রমজানে দেশটিতে অফিসের সময় কমে যায়।

এবং একটি আধ্যাত্মিক পরিবেশ বিরাজ করে।
ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস রমজান। হিজরি ক্যালেন্ডারের অণ্য সব মাসের মতো এই মাসের শুরুও চাঁদ দেখার ওপর নির্ভরশীল। তবে প্রকৃত তারিখ চাঁদ দেখা সাপেক্ষে এবং কর্তৃপক্ষের ঘোষণার ওপর নির্ভর করে।

Pop Ads

এছাড়া জ্যোতির্বিজ্ঞানের গণনা মোটামুটি সঠিকভাবে সম্ভাব্য তারিখের পূর্বাভাস দিতে পারে।
দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট (আইএসিএডি) ওয়েবসাইটে প্রকাশিত হিজরি ক্যালেন্ডার অনুসারে, দেশটিতে রমজান শুরু হবে ১২ মার্চ ২০২৪ মঙ্গলবার। আরব আমিরাতের বসন্ত শুরু হওয়ায় রমজানে তাপমাত্রা শীতল থাকবে। স্কুলগুলি হয় বসন্তের জন্য বা রমজানের ছুটির জন্য বন্ধ থাকবে।

২০২৩ সালের তুলনায় দেশটিতে এবার রোজার সময় কমছে। এ বছর পবিত্র রমজান মাসের প্রথম দিনে, আমিরাতের মুসলমানরা ১৩ ঘণ্টা ১৬ মিনিট রোজা রাখবেন। মাস শেষে রোজার সময় প্রায় ১৪ ঘণ্টায় পৌঁছে যাবে। এর আগে গত বছর ২০২৩ সালে রোজার সময় ছিল ১৩ ঘণ্টা ৩৩ মিনিট এবং ১৪ ঘণ্টা ১৬ মিনিটের মধ্যে।

রোজা শেষ হবে এপ্রিল মাসের নয় তারিখ মঙ্গলবার। রোজা শেষে পালন করা হবে মুসলমানদের সবথেকে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।
এবছরে ঈদ উপলক্ষে ছয় দিনের ছুটি পেতে যাচ্ছে দেশটির মানুষ। দীর্ঘতম অফিসিয়াল ছুটি হিসেবে দেখা হচ্ছে একে। সরকার ইতোমধ্যে রমজান মাসের ২৯ তারিখ থেকে শাওয়াল মাসের তিন তারিখ পর্যন্ত ঈদের সরকারী ছুটি ঘোষণা করেছে।

এদিকে ক্যালেন্ডারে দেখা গেছে ৯ এপ্রিল মঙ্গলবার থেকে ১২ এপ্রিল শুক্রবার পর্যন্ত থাকছে ঈদের ছুাটি। এর সঙ্গে পরের দুই দিন শনিবার-রবিবার সপ্তাহিক ছুটি ধরলে মোট ছয় দিনের ছুটি হয়।