বগুড়ার শাহজাহানপুরে চালচোর সিন্ডিকেটের দেয়া সাজানো মামলায় দুই সাংবাদিকের জামিন

বগুড়ার শাহজাহানপুরে চালচোর সিন্ডিকেটের দেয়া সাজানো মামলায় দুই সাংবাদিকের জামিন

স্টাফ রিপোর্টার: বগুড়ার শাহজাহানপুরে চালচোর সিন্ডিকেটের দেয়া সাজানো মামলায় ২৯আগস্ট মঙ্গলবার দুই সাংবাদিক দৈনিক গণমানুষের আওয়াজ এর বগুড়া প্রতিনিধি রায়হানুল ইসলাম ও জি-বাংলা টিভির ক্যামেরা পার্সন মিলনের জামিন মঞ্জুর করেছেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট-৩ (ভারপ্রাপ্ত) আমলি আদালত,বগুড়া ।

বিভিন্ন আইনী প্রক্রিয়া শেষে আজ ৩০ আগস্ট সকাল ১১টায় তাদের কারাগার থেকে জামিনে মুক্তি দিলে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) বগুড়া জেলা শাখার নেতৃবৃন্দ ও দুই সাংবাদিকের স্বজনরা জেলগেট থেকে তাদের ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেন।

Pop Ads

এসময় উপস্থিত মিডিয়ার সামনে সাংবাদিক রায়হানুল ইসলাম ও মিলন গত ১৯ আগস্ট শাজাহানপুরের ওমরদিঘীতে সংবাদ সংগ্রহকালে ঘটে যাওয়া তাদের বিরুদ্ধে চালচোরা কারবারি সিন্ডিকেটের হামলা ও সাজানো নাটকে মিথ্যা মামলা দায়েরের ঘটনার বর্ণনা দেন।

উল্লেখ্য, গত ১৯ আগস্ট বগুড়ার শাজাহানপুর উপজেলার ওমরদিঘী বন্দর এলাকায় সরকারি চাল ক্রয়-বিক্রয় ও দোকানে মজুদ করার সংবাদ পেয়ে দৈনিক গনমানুষের আওয়াজ পত্রিকার সাংবাদিক রায়হানুল ইসলাম তথ্য সংগ্রহ করতে আরও দুই সাংবাদিককে সাথে নিয়ে যান ।

এ সময় সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে ঐ সিন্ডিকেট চক্র ক্ষিপ্ত হয়ে ভূয়া ডিবির অপবাদ দিয়ে চিল্লা চিল্লি করতে থাকে এবং কয়েকজন মিলে তাদের উপরে চড়াও হয়ে এলোপাথারি মারধর শুরু করে। কেউ কেউ আবার মারধরের ভিডিও ধারণ করে ফেসবুকে ছড়িয়ে দেয়।

এরপর তারা ৯৯৯ এ ফোন করে পুলিশের কাছে মিথ্যা তথ্য দিয়ে, ভূয়া ডিবি পরিচয়ে চাঁদাবাজির নাটক সাজিয়ে শাজাহানপুর থানা পুলিশের হাতে তুলে দেয়।

এ ঘটনায় ওই রাতেই বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম ( বিএমএসএফ) বগুড়া জেলা শাখার নেতৃবৃন্দসহ শাজাহানপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ উপস্থিত সাংবাদিক বৃন্দ সেখানে গিয়ে আটক সাংবাদিকদের শনাক্ত করার পরেও শাজাহানপুর থানার ওসি শহিদুল ইসলাম তার সিদ্ধান্তে অনড় থাকেন।

এদিকে সাংবাদিকের হাতে নাতে পাওয়া সরকারি চাল ও ভিডিও থাকার পরেও চাল জব্দ না করে উল্টো চাল সিন্ডিকেটদের বাঁচাতে সাংবাদিকের বিরুদ্ধে ডিবি পরিচয়ে চাঁদাদাবির মামলা দায়ের করে জেল হাজতে পাঠানো হয়।

পরে ২১ আগস্ট বগুড়ার প্রাণকেন্দ্র সাতমাথায় উক্ত ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের উপস্থিতিতে মানববন্ধন করে বিএমএসএফ বগুড়া জেলা শাখা। এসময় সাংবাদিক রায়হানের মুঠোফোনে ধারণকৃত চাল সিন্ডিকেটদের একটি ভিডিও ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে ঘটনার সত্যতা বেরিয়ে আসতে থাকে।

এবিষয়ে বিএমএসএফ বগুড়া জেলা শাখার সভাপতি মমিনুর রশিদ শাইন ও সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম রহিত জানান, ঘটনার সময় জব্দ করা সাংবাদিকতার আইডি কার্ড, ভিডিও ক্যামেরা, মাইক্রোফোন এজাহারে উল্লেখ নেই। এমন কি ৭’শত টাকা চাঁদার কথা এজাহারে উল্লেখ থাকলেও তা জব্দ তালিকায় অন্তর্ভূক্ত করা সহ কোনকিছুই উল্লেখ করা হয়নি। যা ন্যায় বিচারের পরিপন্থী।

এমতাবস্থায় অদ্য আসামী পক্ষের বিজ্ঞ কৌশলীদের দালিলিক তথ্য প্রমাণ উপস্থাপনায় তাদের জামিন আবেদন করলে , শাজাহানপুর থানার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট-৩ (ভারপ্রাপ্ত) আমলি আদালত, বগুড়া উক্ত জামিন আবেদন মঞ্জুর করেন।