শীতকালে ঘরদোর পরিচ্ছন্ন রাখতে…..?

5
শীতকালে ঘরদোর পরিচ্ছন্ন রাখতে.....?

শীতকালে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যায়। ফলে বাতাসে আর্দ্রতা কমে আবহাওয়া হয় শুষ্ক। সেসঙ্গে যুক্ত হয় প্রচুর ধুলাবালি। এসময় যদি নিয়মিত ঘরবাড়ি পরিচ্ছন্ন রাখা না হয় তাহলে ঠান্ডা, হাঁচি কাশি পিছু ছাড়ে না।

কেননা ধূলাবালির সঙ্গে নানা রকম জীবাণুও এ সময় বাতাসে উড়ে বেড়ায়। তাই শীতে ঘর পরিষ্কার রাখা ভীষন জরুরি। জেনে নিন এ সময় সুস্থ থাকতে ও জীবাণু থেকে বাঁচতে যা করা উচিৎ-
ঘরের পর্দা পরিষ্কার রাখুন। বাইরের ধুলাবালি বারান্দা আর জানালার পর্দায় বেশি জমে থাকে।

Pop Ads

শীতের সময় দু’সপ্তাহে একবার পর্দা ধোয়ার চেষ্টা করুন।
এ সময় নিয়মিত জানালার গ্রিল পরিষ্কার করুন। কেননা জানালার গ্রিলে জমে থাকা ধূলা পুরো ঘরে উড়ে বেড়াবে। তাই ধুলাবালি ভালোমতো ঝেড়ে রাখুন।

এছাড়া জানালা খুব বেশি প্রয়োজন না হলে খোলা রাখবেন না।
ঘরের মেঝের পাশাপাশি কার্পেট পরিষ্কার করে রোদে শুকাতে দিন। যেহেতু এ ঋতুতে প্রতিদিন রোদ পাওয়া যায় না এবং খুব অল্প সময়ের জন্য রোদের দেখা মেলে তাই যখনই রোদ আসে তখনই কার্পেট রোদে দিন। দরজা, জানালা খুলে দিন যাতে খানিকটা রোদ ঘরেও আসে। এতে ঘর হবে জীবাণুমুক্ত।

শীতকালে ঘরে অনেক ঝুল জমে আর আনাচে কানাচে ধুলাবালি জমে থাকে। এগুলো প্রতি সপ্তাহে একবার করে পরিষ্কার করুন।
ঘরে লাগোয়া বারান্দা ঝাড়ু দিয়ে রাখুন এবং সেখানে গাছ থাকলে সেগুলো পানি দেয়ার পর টব সরিয়ে মুছে জায়গামতো সাজিয়ে রাখুন।
শীতের কাপড় সব থেকে গুরুত্বপূর্ণ আর এটাই যদি পরিষ্কার না থাকে তাহলে রোগজীবাণু খুব সহজেই ছড়িয়ে যাবে। তাই গরম কাপড়, চাদর, জ্যাকেট শীতের সময় ব্যবহারের আগে সেগুলো ভালোভাবে ধুয়ে রোদে শুকিয়ে নিয়ে এরপর পরিধান করা ভালো।