সারা বাংলাদেশের মধ্যে ৫ম এক্স ক্যাডেট এসোসিয়েশন (বেকা) বগুড়া ইউনিট

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী লেফটেন্যান্ট কর্নেল ফারুখ খান এমপি'র হাত থেকে সেরার সম্মাননা স্মারক গ্রহণ করেন বগুড়া জেলা ইউনিটের সাধারণ সম্পাদক এক্স ক্যাডেট সার্জেন্ট লতিফুর রহমান। এ সময় জেলা ইউনিটের ৩২জন এক্স ক্যাডেট উপস্থিত ছিলেন।

UTC, UOTC এবং BNCC এর প্রাক্তন ক্যাডেটদের সংগঠন “বাংলাদেশ এক্স ক্যাডেট এসোসিয়েশন (বেকা)’র ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে গতকাল ০২ ফেব্রুয়ারি সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ মাঠ মহাখালী ঢাকায় অনুষ্ঠিত হয়েছে এক্সকাডেটস পুনর্মিলনী ২০২৪।

সারা বাংলাদেশের মধ্যে ৫ম এক্স ক্যাডেট এসোসিয়েশন (বেকা) বগুড়া ইউনিট

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী লেফটেন্যান্ট কর্নেল ফারুক খান (অব) এমপি।

Pop Ads

উক্ত অনুষ্ঠানে ১জন শহীদ মুক্তিযোদ্ধা এক্স ক্যাডেটসহ ৫জন বিশিষ্ট এক্স ক্যাডেটকে সমাজে অসামান্য অবদান রাখার জন্য “এক্স ক্যাডেট পদক ২০২৪” প্রদান করা হয়েছে। এছাড়াও সারাদেশের ৪৫ টি জেলা ইউনিটের মধ্যে ভালো কাজের স্বীকৃতি স্বরূপ দশটি জেলা ইউনিটকে সেরার সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এদিকে সমাজে ভালো কাজের সীকৃতি স্বরুপ বাংলাদেশ এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশন বেকা বগুড়া জেলা ইউনিট দেশ সেরা দশের মধ্যে পঞ্চম স্থান দখল করে নেয়। অনুষ্ঠানে প্রধান অতিথি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী লেফটেন্যান্ট কর্নেল ফারুখ খান এমপি’র হাত থেকে সেরার সম্মাননা স্মারক গ্রহণ করেন বগুড়া জেলা ইউনিটের সাধারণ সম্পাদক এক্স ক্যাডেট সার্জেন্ট লতিফুর রহমান। এ সময় জেলা ইউনিটের ৩২জন এক্স ক্যাডেট উপস্থিত ছিলেন। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ থেকে প্রায় ৩০০০ এক্স ক্যাডেট অংশগ্রহণ করে।

সারা বাংলাদেশের মধ্যে ৫ম এক্স ক্যাডেট এসোসিয়েশন (বেকা) বগুড়া ইউনিট

UTC, UOTC এবং BNCC এর সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত প্রাক্তন ক্যাডেট দ্বারা গঠিত একটি সেবামূলক স্বেচ্ছাসেবক ও সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশন (বেকা) দীর্ঘ ৪২ বছর ধরে এই সংগঠন আত্মমানবতার সেবায় কাজ করে চলেছে। বৈশ্বিক করনা মহামারীতে এক্স ক্যাডেটরা দেশে সেবামূলক কার্যক্রম করে কভিট ১৯ ভাইরাস মোকাবেলায় জনসাধারণকে কে উদ্বুদ্ধ করেছে। খাদ্য সামগ্রী বিতরণ, অক্সিজেন সিলিন্ডার বাসায় পৌঁছে দেয়া, মাস্ক বিতরণ, সামাজিত দুরত্ব বজায় রাখা, বারবার হাত ধোয়া, অক্সিজেন সিলিন্ডার বাসায় পৌছে দেয়া, দাফন-কাফনের ব্যবস্থা করাসহ জনসচেতনতা সৃষ্টি সহ যে কোন কল্যাণমূলক ও সেবাব্রত কাজ করে বেকা উদাহরণ সৃষ্টি করেছে।

দেশের স্বেচ্ছাসেবক হিসাবে ফাকার সাভারে রানা প্লাজায় ভবন ধস, তাজরিন ফ্যাশন অগ্নিকাণ্ডে উদ্ধার,  ডুবন্ত জাহাজ উদ্ধার কার্যক্রম, সড়ক দুর্ঘটনায় রাষ্ট্রের প্রয়োজনে অ্যাসোসিয়েশনের এক্সকারেটরা নিরলসভাবে কাজ করে চলেছে। এছাড়া বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ ও শহর রক্ষা বাঁধ মেরামত কাজে সেনাবাহিনীকে বিভিন্ন কাজে সহযোগিতা করেছে এই সংগঠনের সদস্যরা। তাছাড়াও জেলা ইউনিট “এক্স ক্যাডেট আদর্শ গ্রাম গঠন” বিনামূল্যে খাৎনা ক্যাম্প, দরিদ্র মানুষের মাঝে ঈদ সামগ্রী ও পোশাক বিতরণ, কুরবানী ঈদে গোস্ত, রান্নার মসলা সামগ্রী বিতরণ, বৃদ্ধাশ্রম এবং প্রবীণ নিবাসে উন্নত খাবার ব্যবস্থা ও তাদের দাফন কাফনে সহযোগিতা করন, প্রশিক্ষিত নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ, পঙ্গু ব্যক্তিদের মাঝে হুইলচেয়ার বিতরণ, চশমা লাঠি ও ছাতা প্রদান, গরিব মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান, মেয়েদের বিবাহ সামগ্রী ও তৃণমূল গ্রাম্য চিকিৎসকদের জন্য চিকিৎসা সামগ্রী বিতরণসহ সারাদেশ জুড়ে ৪৫টি জেলা ইউনিটসহ প্রায় ১১২ টি অঙ্গ ইউনিট ১২১৭ জন আজীবন সদস্য ৬৯,৪০৩ জন সাধারণ সদস্য এই এসোসিয়েশনের মাধ্যমে বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

সারা বাংলাদেশের মধ্যে ৫ম এক্স ক্যাডেট এসোসিয়েশন (বেকা) বগুড়া ইউনিট

উক্ত এক্স ক্যাডেট পূনর্মিলনী-২৪ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র এক্স ক্যাডেট আতিকুল ইসলাম, বিএনসিসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মিজানুর রহমান, বেকার চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল একেএম শাহজাহান (অব) এবং মহাসচিব লেফটেন্যান্ট কর্নেল আলাউদ্দিন গাজী (অব), আয়োজক কমিটির আহবায়ক নুরুল হুদা ডিউক ও সদস্য সচিব মোঃ মাহবুব আলম।