প্রশিক্ষণলব্ধ জ্ঞান শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে হবে

4
প্রশিক্ষণলব্ধ জ্ঞান শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে হবে

নতুন কারিকুলাম নিয়ে তরুণ, এমনকি বয়স্ক শিক্ষকদের বিপুল আগ্রহ আমার খুবই ভালো লেগেছে। কারিকুলামের উপর প্রশিক্ষণ নেওয়া এবং মাস্টার ট্রেইনার হওয়ার বিষয়ে শিক্ষকদের বিপুল আগ্রহ সত্যি ভালোলাগার মতো। আপনাদের কারণেই এই প্রশিক্ষণটি ফলপ্রসূ হবে বলে আমার বিশ্বাস।

আমরা যদি মন থেকে প্রশিক্ষকদেরকে কাজে সহায়তা করি, বইয়ের বিষয়গুলো কীভাবে পড়াতে হবে তা বুঝে নিতে পারি তাহলে ভবিষ্যতে আমার, আপনা এবং আমাদের সন্তানদেরই লাভ হবে কারণ মাঠে শেষাবধি আমাদেরকেই মূল কাজটা করতে হবে। আপনি যদি শিক্ষার্থীদের শিখন দক্ষতা পরিমাপ করতে ভুল করেন, প্রতিটি শিক্ষার্থীর সকল ধরনের দক্ষতা আপনার স্মৃতিতে না থাকে তখন শিক্ষার্থীদের মূল্যায়ন করতে ভুল করবেন। এখনকার মতো তখন কিন্তু মার্কিং হবে না। আর তাদের তথ্য গুগলে প্রদান করতে হবে শিক্ষকতার জায়গা থেকে নিরপেক্ষভাবে।

Pop Ads

আমি একবছর নতুন কারিকুলামের উপর যে পাইলটিং চলেছে তার উপর কাজ করেছি এবং কাছ থেকে দেখেছি মাঠে তারাই ভালো কাজ করতে পেরেছেন যারা প্রশিক্ষণের সময় বিষয়গুলো বুঝে নিয়েছেন বা জানার বিপুল আগ্রহ ছিল। শিক্ষক হিসেবে এখনকার তরুণদের চিন্তা ভাবনা দক্ষতা, জ্ঞান অবশ্যই ভালো। নতুন পুরাতন মিলেই আমরা সফল হব যদি আমাদের সহযোগিতার মনোভাব, নিজে শেখা ও অন্যকে শেখানোর ইচ্ছাটা থাকে। মাস্টার ট্রেইনার জেলা, উপজেলায় যারাই হয়েছেন তারা আমাদের মতোই শিক্ষক। আমাদের উচিত ট্রেইনারদেরকে প্রতিপক্ষ মনে না করা। প্রশিক্ষণের সময় ইতিবাচক থাকাই ভালো কেননা আপনি আমি না চাইলেও বা পছন্দ না করলেও নতুন কারিকুলাম বাস্তবায়ন হবে, এটাই বাস্তবতা। যারা প্রশিক্ষক হওয়ার জন্য আবেদন করেছেন, সিলেক্টেড হয়েছেন এবং যারা প্রশিক্ষণ গ্রহণ করবেন সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও ভালোবাসা।

লেখক: সহকারি শিক্ষক-ইংরেজি, রামসুন্দর সরকারি অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয়, সিলেট